The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাত্র ৫ লাখ টাকায় কেনা যাবে বাংলাদেশী গাড়ি!

সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার কথা চিন্তা করেই খুব কম মূল্যে এসব গাড়ি তৈরির পরিকল্পনা করা হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই বিশ্বাস করা কঠিন। তবে সত্যিই তাই। মাত্র ৫ লাখ টাকায় কিনতে পারেন বাংলাদেশী গাড়ি! বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশীয় প্রযুক্তির মাধ্যমে এটি সফল করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

মাত্র ৫ লাখ টাকায় কেনা যাবে বাংলাদেশী গাড়ি! 1

জানা গেছে, সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে এক গাড়ি তৈরির পরিকল্পনা করা হচ্ছে। সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার কথা চিন্তা করেই খুব কম মূল্যে এসব গাড়ি তৈরির পরিকল্পনা করা হয়েছে।

জানানো হয়েছে, দেশী কারখানায় এসব গাড়ি তৈরির পর খুব কম মূল্যে অর্থাৎ মাত্র ৫ লাখ টাকায় বিক্রি করা হবে এসব গাড়ি- এমন পরিকল্পনা নেওয়া হয়েছে।

জানা গেছে, সম্প্রতি শিল্প মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর দফতর হতে এ বিষয়ে একটি চিঠিও দেওয়া হয়েছে। ওই চিঠিতে দেশে গাড়ি কারখানা স্থাপনের বিষয়ে বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান এবং তাদেরকে সব ধরনের সরকারি সহযোগিতা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। শিল্প মন্ত্রণালয়কে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে থাকার নির্দেশনাও রয়েছে ওই পত্রে।

এ বিষয়ে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকেও উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। শিল্প মন্ত্রণালয় বলেছে, বাংলাদেশ ইস্পাত অ্যান্ড স্টিল কোম্পানি লি: এর আওতাধীন প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের পাশাপাশি নতুনভাবে এইসব গাড়ি কোম্পানি গড়ে তোলা হবে।

অপরদিকে সরকারি তত্ত্বাবধানে বেসরকারি খাতের ব্যবসায়ীদের সঙ্গে বিদেশী গাড়ি উৎপাদনকারী উদ্যোক্তাদের বিনিয়োগে এইসব গাড়ি কোম্পানি গড়ে তোলা হবে। ইতিমধ্যেই দেশের ব্যবসায়ীদের শীর্ষ প্রতিষ্ঠান এফবিসিসিআইয়ের নেতৃত্বে একাধিক বাণিজ্য প্রতিনিধিদল ভারত, মালয়েশিয়া, জাপান, চীন ও ইরান সফর করেছে। তারই ধারাবাহিকতায় জিলি, ইরানের সাইপা, ভারতের টাটা, মালয়েশিয়ার প্রোটন সাগা, জাপানের হোন্ডা কোম্পানির সঙ্গে বাংলাদেশের গাড়ি খাতে বিনিয়োগে আগ্রহীদের সঙ্গে আলোচনা হয়েছে।

সব মিলিয়ে দেশের শীর্ষ গাড়ি ব্যবসায়ীরাও এগিয়ে আসছেন স্বল্পমূল্যে গাড়ি তৈরির বিষয়ে। আশা করা যায় এসব প্রকল্প বাস্তবায়ন হলে দেশে খুব কম মূল্যে গাড়ি ক্রয়ের সুযোগ সৃষ্টি হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...