The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মুসলিম দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েও ঠেকাতে পারলেন না ট্রাম্প!

৬টি মুসলিম দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ক্ষমতায় আসার পর বহুবার চেষ্টা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি নানাভাবে মুসলিমদের মার্কিন মুলুকে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছিলেন। কিন্ত আদালত তার সেই নিষেধাজ্ঞাকে অবৈধ বলেছে। সর্বশেষ মুসলিম দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা ইস্যুতে আবারও হারলেন ডোনাল্ড ট্রাম্প!

মুসলিম দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েও ঠেকাতে পারলেন না ট্রাম্প! 1

৬টি মুসলিম দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত সপ্তাহে সুপ্রিম কোর্ট নিম্ন আদালতের পূর্ব
আদেশই বহাল রেখেছে। যে কারণে এখন দাদা-দাদী ও আত্মীয়স্বজনরাও মার্কিন যুক্তরাষ্ট্রে যেতে পারবে।

অবশ্য ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার কিছু অংশ বহাল থাকছে। যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে প্রেসিডেন্ট ট্রাম্প আরোপিত নিষেধাজ্ঞার আওতা হতে আরও কিছু মানুষকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়ে রুল জারি করে হাওয়াই অঙ্গরাজ্যের এক ফেডারেল বিচারপতি।

জানা যায়, নিষেধাজ্ঞা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের নাগরিকের সঙ্গে পারিবারিক সম্পর্ক- সূত্র থাকার শর্তযুক্ত বিবেচনার তালিকা আরও দীর্ঘায়িত করার আদেশ দিয়েছিলেন ওই ফেডারেল বিচারপতি।

এতে দেখা যাচ্ছে, মার্কিন নাগরিকদের দাদা-দাদী, নানা-নানী, চাচা-চাচীসহ আত্মীয়স্বজনদের নিষেধাজ্ঞার আওতামুক্ত করতে বলা হয়েছিল। ইতিপূর্বে গত মাসে সুপ্রিম কোর্টের আদেশের পর ট্রাম্প প্রশাসন কেবলমাত্র স্বামী-স্ত্রী, বাবা-মা, সন্তান, বাগদত্তা ও ভাই-বোনদের নিষেধাজ্ঞার আওতামুক্ত করার সিদ্ধান্ত নেয়। তার ওই সিদ্ধান্তের বিরুদ্ধে ফুসে ওঠে যুক্তরাষ্ট্রে বসবাসরত মার্কিন নাগরিকরা। তারা এর প্রতিবাদ করতে থাকে। এক পর্যায়ে বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ডোনাল্ড ট্রাম্প একের পর এক বিতর্কিত কর্মকাণ্ডের মাধ্যমে ব্যাপক সমালোচিত হয়ে আসছেন। বিশ্বের অন্যান্য বন্ধু রাষ্ট্রও ট্রাম্পের এহেন কর্মকাণ্ডে অসন্তোষ প্রকাশ করে আসছেন। বিশেষ করে মুসলিমদের ওপর নানা নিষেধাজ্ঞা এবং যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশে নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করে তিনি ব্যাপক সমালোচনার মুখোমুখি হয়েছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...