অস্ত্রোপচার রুমে চিকিৎসকরা কেনো গান শোনেন?

৯০ শতাংশের বেশি সার্জন অপারেশন রুমে গান শুনতে অভ্যস্ত!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অপারেশন রুমে বেশিরভাগ চিকিৎসকরা গান শোনেন এবং এর মধ্যে অধিকাংশই রক ঘরানার গান শোনেন। কিন্তু কেনো অস্ত্রোপচার রুমে এই গান শোনেন? তা কি কখনও ভেবে দেখেছেন?

চিকিৎসকদের গান শোনার বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের নিউজপোর্টাল বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়, স্পোটিফাই ও ফিগার ১ গবেষণা প্রতিষ্ঠানের একটি যৌথ গবেষণায় দেখা যায়, ৯০ শতাংশের বেশি সার্জন অপারেশন রুমে গান শুনতে অভ্যস্ত। এরমধ্যে ৪৯ শতাংশ চিকিৎসকদের প্রিয় গান হচ্ছে, রক ঘরানার গান। মেটালিকা, লেড জেপলিন, এসি/ডিসি ও স্ক্রপিয়ানস ব্যান্ডগুলোর গান বেশি শুনতে দেখা যায়।

অপারেশন রুমে চিকিৎসকদের নানা ধরনের গানের মধ্যে জনপ্রিয় ধারাগুলো হলো- পপ গান শোনেন ৪৪ শতাংশ চিকিৎসক, ক্ল্যাসিক্যাল মিউজিক শোনেন ৪৩ শতাংশ, জ্যাজ শোনেন ২৪ শতাংশ এবং আরঅ্যান্ডবি শোনেন ২১ শতাংশ চিকিৎসক।

অপারেশন রুমে থাকাকালীন সময় চিকিৎসকদের গান শোনা অস্বাভাবিক কোনো ঘটনা নয়। জরিপে অনেক চিকিৎসক জানিয়েছেন, অপারেশনের সময় এই গান তাদেরকে রিলাক্স থাকতে সাহায্য করে। জরিপে অংশ নেওয়া চিকিৎসকদের ৮৯ শতাংশ বলেছেন, তারা প্লেলিস্টের পুরো অ্যালবামই শুনে থাকেন। ৩৯ শতাংশ চিকিৎসকরা জানিয়েছেন তাদের ডিভাইসে ৫টির বেশি প্লেলিস্ট ছিল।

স্পোটিফাইকে মাউন্ট সিনাই হেলথ সিস্টেম হাসপাতালের একজন ভাস্কুলার ও ট্রান্সপ্লান্ট সার্জন অ্যালান আই বেনভেনেসটি বলেন, ‘রোগীর জীবন থাকে আমার হাতে এবং তাই সেসময় রক সংগীত শোনাটা আমাকে একটা স্বাচ্ছন্দ্যের জায়গায় রাখে, তাই আমার পুরো মনোযোগ রোগীর ওপরই থাকে।’ তিনি আরো বলেছেন, ‘আমি যুবক বয়স হতে ব্যান্ড সংগীতের ভক্ত। দীর্ঘদিনের এই অনুভূতি আমাকে শান্ত রাখে, আমার মনোযোগ নিবদ্ধ স্থানে নিয়ে আসে।’

জরিপে অংশ নেওয়া আরেকজন চিকিৎসক স্পোটিফাইকে বলেছেন, ‘চিকিৎসকরা সবসময় ঠিক করে রাখেন না যে তারা কি গান শুনবেন, রোগীদের প্রথমে স্বাচ্ছন্দ্যে রাখার জন্য রোগীর পছন্দের সংগীত অনেক সময় বেছে নিতে হয়। যদি কোনো রোগীর নির্দিষ্ট পছন্দ থাকে, সেক্ষেত্রে আমরা সেটা বেছে নিই। অন্যথায় নিজের পছন্দের পুরোনো কোনো সংগীতই বেছে নিই।’ তবে কোনো জটিল অস্ত্রোপচারের সময় অবশ্য সংগীত বন্ধ রাখা হয় বলে জানিয়েছেন চিকিৎসকরা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...