সু চি’র নোবেল পুরস্কার ফেরত নিতে আন্তর্জাতিক জনমত সৃষ্টি

চেইঞ্জ ডট অর্গ নামের একটি সংগঠন প্রচারণা শুরু করেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিয়ানমারের গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি’র নোবেল পুরস্কার ফেরত নিতে আন্তর্জাতিক জনমত সৃষ্টি হয়েছে।

মিয়ানমারের গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী এবং বর্তমান পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি’র নোবেল পুরস্কার কেড়ে নেওয়ার জন্য ইতিমধ্যেই আন্তর্জাতিক অঙ্গনে অনলাইনভিত্তিক আন্দোলন গড়ে উঠেছে। ইতিমধ্যেই চেইঞ্জ ডট অর্গ নামের একটি সংগঠন প্রচারণা শুরু করেছে। তাদের আবেদনের পক্ষে ৩ লাখ ৬৬ হাজার সমর্থক স্বাক্ষরও দিয়েছেন বলে জানা গেছে।

জানা গেছে, এই সংগঠনের পক্ষ হতে যে আর্জি জানানো হয়েছে তাতে বলা হয়েছে- “নোবেল পুরস্কারপ্রাপ্ত যে ব্যক্তি নিজের দেশেই শান্তি বজায় রাখতে পারেন না, শান্তির জন্য তার কাছ থেকে নোবেল পুরস্কার ফিরিয়ে নেওয়া উচিত। সেজন্য নোবেল শান্তি পুরস্কার কমিটির কাছে আমরা দাবি জানাচ্ছি, অং সান সু চি’র কাছ থেকে নোবেল পুরস্কারটি কেড়ে নেওয়া হোক।”

তারা বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে সু চি বধির হয়ে গেছেন। তার নাগিরকদের রক্ষার জন্য তিনি কিছু করছেন না বলেও এই আর্জিতে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর গণহত্যা এবং বর্বর নির্যাতন অব্যাহত থাকার পরিপ্রেক্ষিতে চেইঞ্জ ডট অর্গ নামে এই সংগঠনটি সু চি’র নোবেল পুরস্কার কেড়ে নেওয়ার পক্ষে প্রচারণা শুরু করে। মিয়ানমারের এই নেত্রী সু চি ১৯৯১ সালে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...