অদ্ভুত সব গোলাপী হ্রদের কাহিনী!

অ্যালবার্টা ওয়াটরন লেকস ন্যাশনাল পার্কের ক্যামেরন জলপ্রপাতে এই রকম গোলাপী রঙের জলধারা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবীতে নানা ধরনের হ্রদ রয়েছে। তবে এসব হৃদের মধ্যে ব্যতিক্রমি হৃদের খবর পাওয়া গেছে। যেসব হৃদের রং গোলাপী। আজ রয়েছে সেইসব গোলাপী হৃদের কাহিনী।

এই গোলাপী হ্রদ রয়েছে কানাডায়। সেখানকার অ্যালবার্টা ওয়াটরন লেকস ন্যাশনাল পার্কের ক্যামেরন জলপ্রপাতে এই রকম গোলাপী রঙের জলধারার দেখা পাওয়া যায়। তবে প্রতিদিন নয়, খুব বৃষ্টি হলে অ্যাগ্রোলাইট নামে এক ধরনের রাসায়নিক মিশ্রিত পলি পানির সঙ্গে মিশে গিয়ে নদীর পানির রং এমন গোলাপী হয়ে ওঠে।

জানা গেছে, উত্তর পশ্চিম আফ্রিকার সেনেগালের রেতবা হ্রদের পানিও গোলাপী। ইজরায়েলের ডেড সি-এর মতোই এই হ্রদের পানিতে লবণের পরিমাণ প্রায় ৪০ শতাংশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই সূর্যের আলোর প্রতিফলনে এই হ্রদের পানি লালচে দেখা যায়।

অপরদিকে পশ্চিম অস্ট্রেলিয়ার হাট নদী সংলগ্ন হাট হ্রদের পানিওক নাকি গোলাপী। হ্রদের পানি মিশে থাকা লালচে রঙের শ্যাওলার জন্য এই হ্রদের পানি দেখতে লাগে গোলাপী।

পশ্চিম অস্ট্রেলিয়ার স্পেন্সার লেক কিংবা পিঙ্ক লেকের পানি মিশে থাকা লবণ এবং হ্রদের চরের লালচে রঙের বালি এবং নুড়ির উপর সূর্যের আলোর প্রতিফলনের কারণে এই হ্রদের পানি দেখতে লাগে গোলাপী ।

অপরদিকে স্পেনের সালিনা দে টরেভিজা বিশ্বে সবচেয়ে জনপ্রিয় গোলাপী পানির হ্রদ। এটি পর্যটকদের আকর্ষণের অন্যতম একটি কেন্দ্র হিসেবে পরিগণিত হয়ে থাকে। হ্রদের তলদেশের লালচে রঙের বালি এবং নুড়ির উপর সূর্যের আলোর প্রতিফলনে হ্রদের পানি দেখা যায় গোলাপি।

আবার বলিভিয়ার লাগুনা কলরডা হ্রদের পানির সঙ্গে মিশে থাকা খনিজ ও লালচে রঙের শ্যাওলার জন্য এই হ্রদের পানি দেখা যায় গোলাপী।

Advertisements
Loading...