এমন এক ক্যামেরা যা মানুষের চোখের চেয়েও দ্রুতগতিতে ছবি তুলতে সক্ষম!

নিত্যনতুন প্রাযুক্তিক সুবিধা নিয়ে ক্যামেরার জয়যাত্রা অব্যাহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তির উৎকর্ষতা মানুষের জীবন মানের নানা পরিবর্তন ঘটাচ্ছে। এবার এমন এক ক্যামেরা আবিষ্কার করা হয়েছে যা মানুষের চোখের চেয়েও দ্রুতগতিতে ছবি তুলতে সক্ষম!

এমন একটা সময় ছিলো যখন ক্যামেরা নিয়ে ছবি তোলা যেনো এক দু:সাধ্য ব্যাপার ছিলো। একমাত্র স্টুডিওতে গিয়ে ছবি তোলা ছাড়া বাসা-বাড়িতে তখন ছবি তোলার কথা যেনো চিন্তায় করা যেতো না। তবে দিন যতো গড়াচ্ছে তার পরিবর্তন ঘটছে। মাত্র কিছুদিন আগেও কিছু ডিজিটাল ক্যামেরার সুবাদে ছবি তোলা যেতো। কিন্তু বর্তমানে মোবাইলে ক্যামেরা আসার পর সেই দিন যেনো শেষ হয়েছে। এখন মোবাইলে উন্নতমানের ক্যামেরা সংযোজন করা হচ্ছে। মানুষ ঘরে বসেই যে কোনো ছবি তুলছেন অনায়াসে।

বর্তমানে যেনো ক্যামেরার প্রয়োজনীয়তা কমেনি, বরঞ্চ গুরুত্বপূর্ণ হয়ে ওঠছে ব্যক্তিগত ব্যবহারের বাইরে গিয়ে বিশেষ করে প্রাতিষ্ঠানিক এবং বিভিন্নখাতের বাণিজ্যিক ক্ষেত্রেও। সেই সুযোগে নিত্যনতুন প্রাযুক্তিক সুবিধা নিয়ে ক্যামেরার জয়যাত্রা অব্যাহত রয়েছে। কোন কোম্পানি আরও উন্নত ক্যামেরা বের করতে পারেন তা নিয়ে চলছে প্রতিযোগিতা।

সম্প্রতি ইউনিভার্সিটি অব টোকিওতে দ্রুত গতির ক্যামেরা উদ্ভাবন করা হয়েছে। ইশিকাওয়া উকু ল্যাবরাটরিতে নতুন এই ক্যামেরাটি উদ্ভাবন করেছেন গবেষকরা। এই ক্যামেরা প্রতি সেকেন্ডে এক হাজার ফ্রেমের ছবি তুলতে সক্ষম। এটির দ্রুতবেগ এতো বেশি যে মানুষের চোখের চেয়েও দ্রুত একটি ছবিকে গ্রহণ করতে পারবে নতুন এই ক্যামেরা! মানুষের মগজের সিদ্ধান্তের নেওয়ার চেয়েও দ্রুত এই ক্যামেরার প্রাযুক্তিক ক্ষমতা!

গবেষকরা জানিয়েছেন, নতুন প্রযুক্তির এই ক্যামেরা ছবি তোলার ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসবে। বিশেষ করে খেলাধুলা এবং সম্প্রচার মাধ্যমের জন্য এটি অনেক কাজে আসবে। গবেষণা শেষ করে এখন এটি বাণিজ্যিকভাবে প্রস্তুতের অপেক্ষায় রয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...