The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অক্সফোর্ড সেন্ট হাগ কলেজের কমন রুম হতে সু চির নাম বাদ

অক্সফোর্ড ইউনিভার্সিটির সেন্ট হাগ কলেজে একসময় পড়াশোনা করতেন অং সান সু চি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অক্সফোর্ড সেন্ট হাগ কলেজের কমন রুম হতে সু চির নাম বাদ দেওয়া হয়েছে। সম্প্রতি মিয়ানমারের রোহিঙ্গাদের উপর অত্যাচার-নির্যাতন অব্যাহত থাকায় বিশ্বব্যাপী এর ব্যাপক প্রভাব পড়েছে।

অক্সফোর্ড সেন্ট হাগ কলেজের কমন রুম হতে সু চির নাম বাদ 1

অক্সফোর্ড ইউনিভার্সিটির সেন্ট হাগ কলেজে একসময় পড়াশোনা করতেন অং সান সু চি। অক্সফোর্ড ইউনিভার্সিটির সেন্ট হাগ কলেজের কমন রুম তান নাম অনুসারে নাম দেওয়া হয় অং সান সু চি জুনিয়র কমন রুম। এবার সেখান থেকে সু চির নামের অংশ ফেলে দেওয়া হয়েছে।

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের রাজনৈতিক নেত্রী অং সান সুচির নাম সেখান থেকে সরানোর পক্ষে ভোট দিয়েছেন সেখানকার আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীরা।

সেখানকার শিক্ষার্থীরা গত বৃহস্পতিবার ভোটের মাধ্যমে এই সিদ্ধান্ত নিয়েছেন। তাৎক্ষণিক প্রভাব হিসেবে তারা খুব দ্রুত এই কলেজের জুনিয়র কমন রুমের নাম হতে সু চির নামের অংশটুকু বাদ দেওয়ার সিদ্ধান্ত নেন তারা।

রোহিঙ্গাদের উপর মিয়ানমার অমানবিক নির্যাতনের সময় সু চির প্রতিক্রিয়া খুবই নিশ্চুপ এবং জটিল ছিল বলে ওই শিক্ষার্থীরা মন্তব্য করেছেন।

সেন্ট হাগ কলেজের পক্ষ থেকে বলা হয়েছে যে, রাখাইনে গণহত্যা, গণধর্ষণ ও প্রবল মানবিক বিপর্যয়ের পরেও নিন্দা জ্ঞাপন না করার কোনো অজুহাত বা কারণ গ্রহণযোগ্য হতে পারে না। একসময় যে মূলনীতি এবং আদর্শ সু চি প্রচার করেছিলেন এখন তিনি সম্পূর্ণভাবে তার বিপরীতে অবস্থান করছেন।

এদিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে যে, গত ২৫ অাগস্ট হতে অন্তত ৫ লাখ ৮২ হাজার রোহিঙ্গা মিয়ানমার হতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...