The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সংসদে ফিরেছে বিএনপি ॥ গোটা জাতি তাকিয়ে আছে সরকারি ও বিরোধী দলের দিকে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ টানা ৮৩ কার্যদিবস অনুপস্থিত থাকার পর গতকাল সোমবার সংসদের বাজেট অধিবেশেনে যোগ দিয়েছে বিএনপি’র নেতৃত্বাধীন বিরোধী দল। এখন গোটা জাতি তাকিয়ে আছে সরকার ও বিরোধী দলের দিকে।

Songsod adhibason

গতকাল সংসদের অধিবেশনে যোগ দিলেও দুই ঘণ্টার মাথায় সভা-সমাবেশে নিষেধাজ্ঞার প্রতিবাদে ওয়াক আউট করেন বিরোধী দলের সদস্যরা। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে দেয়া মুলতবি প্রস্তাবও প্রত্যাহার করে নিয়েছে বিরোধী দল। অবশ্য ওয়াকআউট করলেও আজ মঙ্গলবার বিরোধী দল যথারীতি সংসদে ফিরবে বলে জানা গেছে। তারা চলতি অধিবেশনের গোটা সময় জুড়েই সংসদে থাকার সিদ্ধান্ত নিয়েছে বলে বিরোধী দলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে বলে সংবাদ মাধ্যম থেকে জানা গেছে।

গতকাল বিকাল সাড়ে ৫টায় নতুন স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে নবম জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন শুরুর ২০ মিনিটের মাথায় বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি ও শরিক দলগুলোর ৩৮ জন সংসদ সদস্য অধিবেশন কক্ষে প্রবেশ করেন। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, জাতীয় পাটির চেয়ারম্যান এইচএম এরশাদসহ ক্ষমতাসীন জোটের সংসদ সদস্যরা এ সময় টেবিল চাপড়ে তাদের স্বাগত জানান। স্পিকার শিরীন শারমিনও বিরোধী দলীয় নেতাকে অভিনন্দন জানান। খালেদা জিয়া বিরোধী দলীয় নেতার আসনে বসার আগে নতুন স্পিকার হাত তুলে তাকে সালাম জানান। খালেদা জিয়াও হাত উঠিয়ে সালামের জবাব দেন। ৫১ মিনিট সংসদে অবস্থানের পর মাগরিবের বিরতির সময় বেরিয়ে যান খালেদা জিয়া। দেশী-বিদেশী সংবাদ মাধ্যমের গতকালের মুখ্য সংবাদ ছিল জাতীয় সংসদ। কারণ তত্ত্বাবধায়ক ইস্যু নিয়ে সামপ্রতিক সময়ে দেশজুড়ে যে অবলাবস্থার সৃষ্টি হয়েছে, বিরোধী দলের সংসদে যোগ দেওয়ার মাধ্যমে হয়তো একটা সমাধানে আশা যাবে এমনটিই আশা করছেন দেশবাসী। আর তাই গতকালের সংসদ অধিবেশন নিয়ে দেশবাসীর আগ্রহ ছিল বেশি।

এদিকে সংসদ অধিবেশনের বিরতির পর সংসদের প্রশ্নোত্তর পর্ব চলে। এক পর্যায়ে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে সভা সমাবেশের ওপর সরকারের নিষেধাজ্ঞার প্রতিবাদ জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। বক্তব্য শেষে তার নেতৃত্বে ওয়াক আউট করেন বিরোধী দলীয় এমপিরা। এর আগে বিরোধী দলীয় এমপি রেহেনা আক্তার রানু পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে ধর্মপ্রতিমন্ত্রীর উদ্দেশে প্রশ্ন করেন, ৫ মে শাপলা চত্বরে হেফাজতে ইসলামের শান্তিপূর্ণ অবস্থানে হামলা করে তাদের হাজার হাজার কর্মীকে হত্যা করা হয়েছে। নির্বিচারে যারা আলেমদের হত্যা করেছে তাদের বিচারের কোন উদ্যোগ নেবেন কিনা। জবাবে ধর্মপ্রতিমন্ত্রী বলেন, সেদিন শাপলা চত্বরে একটি লোকও মারা যায়নি।

এদিকে বিএনপির নেতৃত্বাধীন বিরোধী দলের যোগদানে এক প্রাণবন্ত পরিবেশের সৃষ্টি হয় জাতীয় সংসদে। সংসদে যোগ দিলেও তত্ত্বাবধায়ক ইস্যুতে দেয়া মুলতবি প্রস্তাব প্রত্যাহার করে নেয় তারা। মুলতবি প্রস্তাবটি প্রত্যাহার করে নেন বিএনপি দলীয় এমপি ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন। সংসদে যোগদানের আগে বিরোধী দলের পার্লামেন্টারি বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এ মুলতবি প্রস্তাব প্রত্যাহার করা হয়।

উল্লেখ্য, বিরোধী দল গত বছরের ১৮ মার্চ সংসদে ফিরে মাত্র তিন কার্যদিবস ছিল। তারা ২০ মার্চ মাগরিবের নামাজের বিরতির পর বেরিয়ে গেলেও আর অধিবেশনে ফিরেনি।

স্পিকারের জাতীয় ঐক্যমত গড়ার আহ্‌বান

অধিবেশনের শুরুতে স্বাগত বক্তব্যে দেশের প্রথম মহিলা স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি বলেন, জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে মত পার্থক্য ও ভিন্নতা আলোচনার মধ্যদিয়ে নিরসন সম্ভব। জাতীয় ঐক্যমত গড়ে তোলা প্রয়োজন। যে কোন সমস্যা সংসদে আলাপ আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব। আমি আশা করবো সরকারি ও বিরোধী দলের সংসদ সদস্যরা অধিবেশন পরিচালনায় আমাকে সহায়তা করবেন। পরে তাকে স্পিকার নির্বাচিত করায় তিনি প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানান। একই সাথে বিরোধী দলীয় নেতা ও উপনেতাসহ সকল সংসদ সদস্যদের ধন্যবাদ জানান।

সংসদের অধিবেশন আগামী ৩ জুলাই পর্যন্ত অধিবেশন চলবে বলে গতকাল বিকাল ৪টায় জাতীয় সংসদ ভবনে স্পিকারের সভাপতিত্বে জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

তবে সংসদের অধিবেশন শুরুর পর থেকে জাতি সরকারি দল ও বিরোধী দলের দিকে তাকিয়ে আছে। দেশবাসী আশা করছে, সংসদেই পরবর্তী সরকার পদ্ধতি কি হবে সে বিষয়ে আলোচনা হবে এবং শান্তিপূর্ণ সমাধান বেরিয়ে আসবে- যা জাতির জন্য একান্ত প্রয়োজন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...