পুরো শহরটাই নীল রঙের এমন এক আজব শহরের গল্প!

কেও বুঝি আপন মনে নীল রঙে রাঙিয়ে দিয়েছে মেক্সিকোর শেইচাওয়েন নামে এই শহরটিকে

Medina of Chefchaouen, Morocco. Chefchaouen or Chaouen is a city in northwest Morocco. It is the chief town of the province of the same name, and is noted for its buildings in shades of blue.

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো শহরটাই নীল রঙের। দেখলে সত্যিই এক আজব শহর বলে মনে হয়। এমন একআজব শহরের গল্প রয়েছে আজ! বাড়ি-ঘর দরজা-জানালা শহরের সবকিছুই যেনো নীল রঙে রাঙা!

দৃশ্যগুলো দেখলে মনে হয়, কেও বুঝি আপন মনে নীল রঙে রাঙিয়ে দিয়েছে মেক্সিকোর শেইচাওয়েন নামে এই শহরটিকে। উত্তর মরক্কোর ছোট্ট এই শহরটির সৌন্দর্য সত্যিই এক মনোমুগ্ধকর।

নীল রঙের এই শহরটির বহু ইতিহাসও রয়েছে। ইহুদিরা বিশ্বাস করতো যে, আকাশের রং যেহেতু নীল, তাই স্বর্গের রংও হবে নীল। ১৯৩০ সালে ইহুদিরা যখন প্রথম এই শহরে আসে, বাড়ির দেওয়ালগুলো নীল রঙে রাঙিয়ে দেয়। আজও সেই শহরের প্রত্যেকটা বাড়ি এবং বাড়ির দেওয়াল নীল রং করা রয়েছে।

যদিও এই নীল রঙের পিছনে স্থানীয়দের অন্য মতও রয়েছে। তাদের মতে, নীল রঙের কারণে মশার উৎপাত হতে সুরক্ষিত থাকে শহরবাসী। পর্যটকদের কাছেও আকর্ষণীয় হয়ে উঠেছে নীল রঙের এই শহরটি। নীল রঙের বাড়ি ছাড়া তেমন কোনও আকর্ষণ নেই যদিও। তবে শহরটির সৌন্দর্যের টানে পর্যটকরা ভিড় করে সব সময়।

শহরটির দৃশ্যপট সত্যিই সুন্দর। পাথরের ধাপ কেটে সরু সিঁড়িপথ তৈরি করা হয়েছে, শহরের মাঝখান দিয়ে বয়ে যাওয়া সরু রাস্তা রয়েছে, নীল রঙে রাঙা ঘরের দেওয়ালও, সবকিছুই যেনো ছবির মতো। শুধু রঙিনই নয়, বেশ পরিপাটি করে সাজানো সকলের বাড়ি। কোথাও কোথাও আবার বাড়ির দেওয়ালে সুন্দর কারুকার্যও দেখতে পাওয়া যায় এই শহরটিতে।

বাড়িগুলির সদর দরজায় কারুকার্য থাকলেও জানালাগুলো খুবই ছোটোখাটো। অনেকটা দেখতে ঘুলঘুলির মতোই। শুধু আকাশই নয়, এখানকার সবকিছুই নীল রঙে মাখা। সৌন্দর্যের টানে প্রতিদিন হাজার হাজার পর্যটক শহরটিতে ভীড় জমান। নীলাভ শহরটি দেখে মুগ্ধ হন পর্যটকরা।

Advertisements
Loading...