কীভাবে দায়িত্বশীল স্ত্রী হওয়া যাবে সে প্রশিক্ষণ দিচ্ছে চীনা স্কুল!

ঘরের কাজ হতে দূরে থাকতেই পছন্দ করে চীনের অধিকাংশ তরুণী। সংসারের দায়িত্ব নেওয়ার ভয়ে অনেকেই বিয়েই করতে চান না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্কুলগুলো পড়ালেখা করানো হয়। সেটিই খুব স্বাভাবিক বিষয়। কিন্তু বর্তমান সময়ে স্কুল-কলেজে অন্যান্য বিষয়গুলো চলে আসে। যেমন কীভাবে দায়িত্বশীল স্ত্রী হওয়া যাবে সে প্রশিক্ষণ দিচ্ছে চীনের একটি স্কুল!

সাধারণভাবে ঘরের কাজ হতে দূরে থাকতেই পছন্দ করে চীনের অধিকাংশ তরুণী। সংসারের দায়িত্ব নেওয়ার ভয়ে অনেকেই বিয়েই করতে চান না। এই পরিস্থিতি হতে কীভাবে সমাজকে মুক্ত করা যায় তার জন্য এগিয়ে এসেছে দেশটির ফুশুন ট্র্যাডিশনাল কালচারাল সোসাইটি নামে একটি স্কুল।

চীনা মেয়েদের ঘরের কাজ শেখানো হতে শুরু করে কীভাবে ভালো দায়িত্বশীল স্ত্রী হওয়া যায় তার প্রশিক্ষণ দিতে একটি স্কুল খুলেছেন তারা। চীনের একাধিক বড় শহরে এই স্কুলের শাখা র‌য়েছে। ভালো ও দায়িত্বশীল স্ত্রী হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে চীনের ওই স্কুলটিতে।

চীনের ওই স্কুলে চীনা তরুণীদের শেখানো হচ্ছে, ভালো বউ হতে হলে মেয়েদেরকে কথা কম বলতে হবে। বাড়ির কাজ-কর্ম নিপুনভাবে করতে হবে। বাইরে হতে খাবার অর্ডার না করে বাড়িতে রান্না করুন। তা না করলে সেটি একজন নারীর অবমাননা করা হবে বলে শেখানো হচ্ছে।

এদিকে এই স্কুলে বিষয়গুলো অনলাইন মাধ্যমে ছড়িয়ে পড়ার পর সমালোচনার ঝড় ওঠে। সঙ্গে সঙ্গে পদক্ষেপ নেয় চীনা সরকার। বন্ধ করে দেওয়া হয় ওই স্কুলটি!

Advertisements
Loading...