The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জাতিসংঘ বলেছে: মিয়ানমারের নেতা সু চি গণহত্যার দায়ে অভিযুক্ত হবেন

রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যাকাণ্ড চালানোর ক্ষেত্রে মিয়ানমারের যেসব নেতা জড়িত তাদেরকে বিচারের আওতায় আনা উচিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জাতিসংঘ মানবাধিকার কমিশনের প্রধান জেইদ রা’দ আল-হোসেইন বলেছেন, মিয়ানমারের নেতা সু চি রাখাইনে গণহত্যার দায়ে অভিযুক্ত হবেন।

জাতিসংঘ বলেছে: মিয়ানমারের নেতা সু চি গণহত্যার দায়ে অভিযুক্ত হবেন 1

জাতিসংঘ মানবাধিকার কমিশনের প্রধান জেইদ রা’দ আল-হোসেইন বলেছেন যে, রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যাকাণ্ড চালানোর ক্ষেত্রে মিয়ানমারের যেসব নেতা জড়িত তাদেরকে বিচারের আওতায় আনা উচিত।

তিনি আরও বলেছেন, বিচারের আওতায় আনলে মিয়ানমারের নেতা ও সামরিক কর্মকর্তারা যে গণহত্যার জন্য অভিযুক্ত হবেন- সে সম্ভাবনা তিনি একেবারেই উড়িয়ে দিচ্ছেন না। দেশটির নেতা অং সান সু চিসহ অন্যরা গণহত্যার দায়ে অভিযুক্ত হবেন।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে রা’দ আল-হোসেইন এসব কথা বলেছেন। তার এই সাক্ষাৎকার সোমবার প্রকাশ করে বিবিসি বাংলা।

সাক্ষাৎকারে রা’দ আল-হোসেইন আরও বলেছেন, মিয়ানমারে যে মাত্রায় সামরিক অভিযান চালানো হয়েছে তাতে করে বিষয়টি নিয়ে উচ্চ পর্যায়ে সিদ্ধান্ত নেওয়ার প্রশ্ন রয়েছে।

জাতিসংঘের এই কর্মকর্তা বলেন, রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমারের সামরিক বাহিনী যে মাত্রায় হামলা করেছে- তা চিন্তার বাইরে ও পরিকল্পিত। রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর এই ধরনের হত্যা-নির্যাতন বন্ধের জন্য তিনি ব্যক্তিগতভাবে মিয়ানমারের নেতা অং সান সুচিকে ফোন করেছেন তবে তাতে কোনো লাভ হয়নি।

জাতিসংঘ বলেছে: মিয়ানমারের নেতা সু চি গণহত্যার দায়ে অভিযুক্ত হবেন 2

রা’দ আল-হোসেইন বলেছেন, যেসব ঘটনা ঘটেছে তাতে সেখানে যে গণহত্যা হয়েছে সে সম্ভাবনাকে আপনি উড়িয়ে দিতে পারবেন না। গণহত্যাকে সব অপরাধের অপরাধ হিসেবে বর্ণনা করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান।

উল্লেখ্য, মিয়ানমারের উগ্র বৌদ্ধ সন্ত্রাসী এবং দেশটির সামরিক বাহিনীর অভিযান হাজার হাজার মানুষ নিহত হয়েছে। হত্যা-নির্যাতনের মুখে টিকতে না পেরে প্রায় ১০ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় গ্রহণ করেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...