এক দেশে ‘সকলের জন্মদিন’ ১ জানুয়ারি!

এমন মিল সাধারণভাবে খুঁজে পাওয়া যাবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন মিল সাধারণভাবে খুঁজে পাওয়া যাবে না। আর তা হলো এক দেশে ‘সকলের জন্মদিন’ই নাকি ১লা জানুয়ারি! কোন দেশ সেটি?

জানা গেছে, আফগানিস্তানের বাসিন্দা ৪৩ বছর বয়সী সামাদ আলাবির নামে জনৈক ব্যক্তির জন্মদিন ১ জানুয়ারি। শুধু তার জন্মদিন তা নয়, একই দিনে তার স্ত্রী, দুই ছেলে এবং ৩২ জন বন্ধু ছাড়াও হাজার হাজার আফগানবাসীর জন্মদিন নাকি এই ১ জানুয়ারি!

বার্তা সংস্থা এএফপি’র এক খবরের বরাত দিয়ে সংবাদ মাধ্যমে প্রকাশিত এক খবরে বলা হয়েছে, দেশটির এক নাগরিক সামাদ আলাবি বলেছেন, ১ জানুয়ারি সকল আফগানবাসীর জন্মদিন বলে মনে হচ্ছে। কিন্তু এটি কিভাবে সম্ভব? এই বিষয়ে জানা গেছে যে, প্রকৃত তারিখ জানা না থাকার কারণে তারা পরবর্তী সময় জন্মদিন হিসেবে ১ জানুয়ারিকেই পছন্দ করেছেন।

তাদের জন্ম সনদ বা অফিসিয়াল রেকর্ড না থাকায় বয়স নির্ণয়ের জন্য অনেক আফগান দীর্ঘদিন ধরে মৌসুমি কিংবা ঐতিহাসিক দিনগুলোকে তাদের জন্মদিন বানিয়ে ফেলেছেন। কারণ হলো ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম এবং পাসপোর্ট ও ভিসার ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে আফগানদের জন্ম তারিখ নির্ধারণ করতে হয়। প্রকৃত জন্ম তারিখ জানা না থাকায় তারা নিজেদের পছন্দমতো এই ১ জানুয়ারিকেই বেছে নেন।

আবার ফেসবুকে অ্যাকাউন্ট খোলার জন্যও জন্মদিনের প্রয়োজন পড়ে। তাই এখন ১ জানুয়ারি মূলত আফগানদের গণ জন্মদিনে পরিণত হয়েছে। তারা সৌর হিজরি হতে কোনো তারিখকেই তাদের জন্মদিন বানাতে চান না।

কারণ ব্যাখ্যা করতে গিয়ে সামাদ আলাবি বলেছেন ২০১৪ সালে যখন আমি প্রথম ফেসবুক অ্যাকাউন্ট খুলি, তখন আমার জন্মদিন হিসেবে ড্রপ ডাউন লিস্ট হতে ১ জানুয়ারি তারিখটি বাছাই করা খুবই সহজ হয়েছিল। ওই সময়টি ইন্টারনেটের গতিও খুব মন্থর ছিল। তাই অন্য কোনো তারিখ খুঁজে বের করা কঠিন ছিল। তাই ১ জানুয়ারিকে বেছে নেন তিনি। এভাবে জন্ম নিবন্ধন করতে গিয়ে গণভাবে ১ জানুয়ারি তারিখকে জন্মদিন হিসেবে ব্যবহার করেছেন আফগানরা। এভাবেই একটি দেশের নাগরিকের জন্মদিন হয়েছে ১ জানুয়ারি।

Advertisements
Loading...