ফেসবুক আইডির বাংলা বর্ণে লেখার আহ্বান মোস্তাফা জব্বারের

বাংলাদেশের সংবিধানের ৩ নম্বর ধারায় স্পষ্টকরে লেখা হয়েছে প্রজাতন্ত্রের রাষ্ট্রভাষা বাংলা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুক আইডি বাংলা বর্ণে লেখার আহ্বান জানিয়েছেন নবনিযুক্ত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

ফেসবুকে বন্ধু তালিকায় থাকা ব্যক্তিদের নিজ নিজ ফেসবুক আইডিটি বাংলা বর্ণে লেখার আহ্বান জানিয়েছেন নবনিযুক্ত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

বাংলায় লেখার ব্যাখ্যা হিসেবে তিনি বলেছেন, বিশ্বে বাংলাদেশিদের স্বকীয়তা ও মাতৃভাষার প্রতি শ্রদ্ধাবোধ প্রকাশের জন্যই তার এই আহ্বান।

‘বিজয়’ বাংলা কিবোর্ডের উদ্ভাবক এবং প্রযুক্তিখাতে অভিজ্ঞ মন্ত্রী মোস্তাফা জব্বার সংবাদ মাধ্যমকে বলেছেন, বাংলাদেশের সংবিধানের ৩ নম্বর ধারায় স্পষ্টকরে লেখা হয়েছে প্রজাতন্ত্রের রাষ্ট্রভাষা বাংলা। বাংলাদেশ ভাষাভিত্তিক রাষ্ট্র। শহীদদের রক্তে অর্জিত বাংলা ভাষা। মা-মাতৃভাষাকে আমি সবচেয়ে বেশি শ্রদ্ধা করি। পরিচিতদের মধ্যে ভাষার প্রতি শ্রদ্ধা ও একই সঙ্গে বিশ্বে নিজেদের স্বকীয় পরিচিতির জন্যও চাই ফেসবুকে যার যার আইডিগুলো যেনো বাংলা বর্ণে লেখা হয়।

বাংলা বর্ণে আইডি চালালে ফেসবুকে থাকা বিদেশি বন্ধুরা সমস্যায় পড়বে না? এমন এক প্রশ্নের জবাবে মোস্তাফা জব্বার বলেছেন, এই প্রশ্নের উত্তর আমার নিজের ফেসবুক আইডিতেই দেওয়া রয়েছে।

মন্ত্রীর ফেসবুক আইডিতে দেখা যায় সেখানে বাংলা বর্ণে লেখা রয়েছে ‘মোস্তাফা জব্বার’ এবং বাংলা নামের ঠিক নিচেই প্রথম বন্ধনীর ভেতরে ইংরেজি বর্ণে লেখা রয়েছে Mustafa Jabbar.

মোস্তাফা জব্বার বলেছেন, ইংরেজি আন্তর্জাতিক যোগাযোগের ভাষা। ফেসবুকের মতো আন্তর্জাতিক যোগাযোগের সামাজিক মাধ্যমগুলোতে কেবল বাংলা বর্ণে নাম লেখার কথা আমি বলিনি। আইডি বাংলায় লেখার পাশাপাশি ইংরেজিতে লেখার সুযোগও তো সেখানে রয়েছেই।

মোস্তাফা জব্বার মনে করেন, ফেসবুকে সবার নাম যদি বাংলায় হয়, তাহলে সমগ্র বিশ্বে বাংলাদেশিদের একটি নিজস্ব পরিচিতি তৈরি হবে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার নিজের ফেসবুকে দেওয়া স্ট্যাটাসেও লিখেছেন, ‘আমার ফেসবুকের বন্ধুদের যাদের নাম বাংলা নয় তারা অনুগ্রহ করে সেটি বাংলা করুন।’

Advertisements
Loading...