১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব সমাপ্ত: সেরা নির্মাতা হলেন তৌকীর

বাংলাদেশ প্যানারোমায় সেরা বাংলাদেশী চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে ‘সোহাগীর গয়না’ ও ‘হালদা’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব সমাপ্ত হয়েছে। চলচ্চিত্রের জন্য সেরা নির্মাতা নির্বাচিত হয়েছেন বাংলাদেশের জনপ্রিয় নির্মাতা ও অভিনেতা তৌকীর আহমেদ।

১২ জানুয়ারিতে শুরু হওয়া ১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শেষ হয়েছে। উৎসবে সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে দারসিম গণহত্যা উপর নির্মিত তুরস্কের চলচ্চিত্র ‘জার’। সেরা নির্মাতাও হয়েছেন তুরস্কের, ডাহা (মোর) চলচ্চিত্রের জন্য অনুর সায়ালক। অপরদিকে বাংলাদেশ প্যানারোমায় সেরা বাংলাদেশী চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে ‘সোহাগীর গয়না’ ও ‘হালদা’। চলচ্চিত্রের জন্য সেরা নির্মাতা নির্বাচিত হন তৌকীর আহমেদ।

রাজধানী ঢাকার জাতীয় জাদুঘর মিলনায়তনে উৎসবের সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন তথ্য মন্ত্রণালয়ের সচিব নাসিরউদ্দিন আহমেদ, ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিসেন্তো ভিভেন্সিও টি ব্যান্ডেলিও।

এবারের উৎসবে ৭টি ক্যাটাগরিতে ২৩টি পুরস্কার ঘোষণা করা হয়েছে। শিশু চলচ্চিত্র ক্যাটাগরিতে বাদল রহমান পুরস্কার পেয়েছেন ইরানের আলী গাবাতান পরিচালিত ‘হোয়াইট ব্রিজ’। সেরা শিশু চলচ্চিত্রের পুরস্কার তুলে দিয়েছেন রাজশাহীর আড়ানীতে মাফলার উড়িয়ে ট্রেন দুর্ঘটনা ঠেকিয়ে দেওয়া সেই দুই শিশু। বেস্ট অডিয়েন্স পুরস্কার জিতে নিয়েছে ভারতের প্রখ্যাত নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্তের পরিচালনায় ‘টোপ’ চলচ্চিত্র।

এ বছর নারী চলচ্চিত্র বিভাগে ৪টি ক্ষেত্রে পরস্কার দেওয়া হয়েছে।
# সেরা নারী নির্মাতা মনোনীত হয়েছেন রাশিয়ার কিরা কোভালেঙ্কোর পরিচালনায় ‘সোফিশকা’।
# প্রামাণ্য চিত্রে স্পেশাল মেনশন পুরস্কার জিতে নিয়েছে নরওয়ে ও যুক্তরাজ্যের নির্মাতা জুলিয়া দারের সিনেমা ‘থ্যাংক ইউ ফর দ্য রেইন’।
# নারী নির্মাতার সেরা প্রামাণ্য চিত্র পুরস্কার জিতে নিয়েছে আফগানিস্তানের নির্মাতা ড. সারা কারিমির ‘পারলিকি’।
# স্পেশাল মেনশন ছোট সিনেমার পুরস্কার জিতেছে ফ্রান্সের নির্মাতা এলিস ভিয়াল এর নির্মাণ ‘লেস বিগেরোনাক্স’।
# সেরা ছোট সিনেমার পুরস্কার জিতে নিয়েছে চেক রিপাবলিকের নির্মাতা পেট্রা প্রিবোরস্কার চলচ্চিত্র ‘এনা’।

# ছোট এবং মুক্ত চলচ্চিত্র ক্যাটাগরিতে স্পেশাল মেনশন শর্ট ফিকশন এ সেরা নির্বাচিত হয়েছেন বাংলাদেশের খন্দকার সুমনের ‘পৌণঃপুণিক’।
# সেরা ছোট ফিকশন নির্বাচিত হয়েছে ইরাকের নির্মাতা বাকার আল রবাইয়ের চলচ্চিত্র ‘ভায়োলেট’।
# স্পেশাল মেনশন শর্ট ডকুমেন্টারি নির্বাচিত হয়েছে নেপালের নির্মাতা প্রদীপ পোখরেল-এর চলচ্চিত্র ‘আ সং ফর বারপাক’।
# সেরা ছোট প্রামাণ্যচলচ্চিত্র নির্বাচিত হয়েছেন যুক্তরাজ্যের নির্মাতা পিয়েত্রো নভেলোর ‘কন্টিনেন্টাল ড্রিফট’।

Advertisements
Loading...