এবার ডেনমার্কে নিষিদ্ধ হচ্ছে মহিলাদের হিজাব

জনসমক্ষে মুখমণ্ডল ঢেকে চলাফেরা করা নাকি ড্যানিশ সমাজে প্রচলিত মূল্যবোধের পরিপন্থি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের বিভিন্ন দেশের পর এবার ডেনমার্কে নিষিদ্ধ হচ্ছে মহিলাদের হিজাব। মুসলিম নারীদের নেকাব নিষিদ্ধ করার জন্য ডেনমার্কের পার্লামেন্টে বিল উত্থাপন করতে চলেছে দেশটির সরকার।

জানা গেছে, ড্যানিশ মন্ত্রিসভায় অনুমোদিত এই সংক্রান্ত বিলে বলা হয়েছে যে, কোনো নারীই জনসমক্ষে বোরকা এবং নেকাবের মতো মুখমণ্ডল আবৃত করে রাখা পোশাক পরতে পারবেন না।

ড্যানিশ আইন ও বিচারমন্ত্রী সোরেন পাপা পুলসেন দাবি করেছেন যে, জনসমক্ষে মুখমণ্ডল ঢেকে চলাফেরা করা নাকি ড্যানিশ সমাজে প্রচলিত মূল্যবোধের পরিপন্থি। আগামী মাসে এই প্রস্তাবটি ডেনমার্কের পার্লামেন্টে উত্থাপন করা হবে বলে জানা যায়। প্রস্তাবটি পার্লামেন্টে পাস হওয়ার মাধ্যমে আইনে পরিণত হলে তা লঙ্ঘনকারীকে ১৬৬ ডলার জরিমানা গুণতে হবে।

উল্লেখ্য, ইউরোপের প্রথম দেশ হিসেবে ২০১১ সালে ফ্রান্স নিরাপত্তাজতিন কারণ দেখিয়ে জনসমক্ষে হেজাব নিষিদ্ধ করে। ইউরোপের মানবাধিকার আদালত ২০১৭ সালে বেলজিয়ামেও একই ধরনের যে আইন রয়েছে সেটি বৈধতা দেয়।

পর্যবেক্ষক মহলের মতে, পাশ্চাত্যে ইসলাম বিদ্বেষী মহল সন্ত্রাস বিরোধী যুদ্ধ, নিরাপত্তা রক্ষা ও কথিত মূল্যবোধকে অজুহাত করে মুসলিম নারীদের অধিকার লঙ্ঘন করে চলেছে। এমন সময় সন্ত্রাসবাদকে এই কাজের জন্য অজুহাত করা হচ্ছে যখন নেকাব পরিহিত কোনো মুসলিম নারী এখন পর্যন্ত বিশ্বের কোথাও কোনো সন্ত্রাসী হামলার মতো ঘটনা ঘটায়নি।

Advertisements
Loading...