৮ বছরের শিশু সোহিনী গণিতের ‘হল অব ফেম’-এ!

‘বিস্ময় শিশু প্রতিভা’ হলো ভারতীয় বংশোদ্ভূত ৮ বছর বয়সী বাঙালি কন্যা সোহিনী রায় চৌধুরী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ৮ বছরের শিশু সোহিনী গণিতের ‘হল অব ফেম’-এ খুব দ্রুত নিখুঁতভাবে অঙ্ক কষে দিয়ে ‘ওয়ার্ল্ড হল অফ ফেম’-এ বিশ্বের প্রথম ১০০ ‘বিস্ময় শিশু প্রতিভা’র তালিকায় নাম লিখিয়েছে।

‘বিস্ময় শিশু প্রতিভা’ হলো ভারতীয় বংশোদ্ভূত ৮ বছর বয়সী বাঙালি কন্যা সোহিনী রায় চৌধুরী। কতো তাড়াতাড়ি পাটিগণিতের অঙ্ক কষতে পারে স্কুলপড়ুয়া কচিকাঁচারা তার প্রমাণ দিয়েছে সোহিনী। দ্রুত সমাধান করতে পারে পাটিগণিতের জটিল ধাঁধা, তার একটি প্রতিযোগিতার আয়োজন করে লন্ডনের ‘ম্যাথলেটিক্স’ নামে একটি অনলাইন সংস্থা। এরা মূলত ব্রিটেনের প্রাথমিক স্কুলের পড়ুয়াদের অনলাইনে অঙ্ক শেখায়।

‘ওয়ার্ল্ড হল অফ ফেম’-এর সেই প্রতিযোগিতায় ব্রিটেনের সব প্রাথমিক স্কুল তো বটেই, ছিল বহু দেশের স্কুলের কচিকাঁচারাও। লক্ষ্য ছিল, কাঁচা বয়সে সেরা অঙ্কের মাথাগুলোকে বেছে বের করা। ১০০ জনের সেই তালিকায় বেশ উপরের দিকেই রয়েছে ৮ বছরের শিশু সোহিনীর নাম।

বাবা মৈনাক রায় চৌধুরী পেশায় একজন অ্যাকউন্ট্যান্ট। ফিনান্সে এমবিএ ডিগ্রি রয়েছে তার মৈনাক রায়ের। প্রপিতামহ ডি এন রায়ও স্কটল্যান্ড হতে লোকোমোটিভ ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি নিয়েছিলেন।

সোহিনির বাবা মৈনাক বলেছেন, ‘আমাদের বংশগতির ধারাতেই এই প্রতিভা পেয়েছে আমার কন্যা সোহিনী।’

সোহিনীর জন্ম দিল্লিতে হলেও সে বর্তমানে বার্মিংহামের নেলসন প্রাইমারি স্কুলে পড়ালেখা করে। এই বছরের শুরুতে সোহিনী অংশ নেয় প্রতিযোগিতায়। সে এই প্রতিযোগিতায় সেরা স্বাক্ষর রেখেছে। যে কারণে সে ‘বিস্ময় শিশু প্রতিভা’র তালিকায় উঠে এসেছে। সোহিনীর জন্য তার বাবা-মা গর্ববোধ করেন।

Advertisements
Loading...