দক্ষিণপূর্ব এশিয়ার ব্যবসা বিক্রির সিদ্ধান্ত নিয়েছে উবার!

সিঙ্গাপুরভিত্তিক গ্র্যাব-এর সঙ্গে প্রতিষ্ঠানটির চুক্তির কথা-বার্তাও নাকি চলছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সারাবিশ্বেই আধিপত্য বিস্তার করা উবার এবার দক্ষিণপূর্ব এশিয়ার ব্যবসা বিক্রির সিদ্ধান্ত নিতে চলেছে! এর অংশ হিসেবে সিঙ্গাপুরভিত্তিক গ্র্যাব-এর সঙ্গে প্রতিষ্ঠানটির চুক্তির কথা-বার্তা হচ্ছে বলে খবর বেরিয়েছে।

উবারকে চেনেন না এমন লোক বোধহয় এখন খুঁজে পাওয়া দুষ্কর। বিশেষ করে রাজধানী ঢাকার বাসিন্দাদের জন্য উবার যেনো এক আনন্দ বার্তা বয়ে এনেছে। সিএনজি বা ট্যাক্সি ক্যাবের তাফালিং উঠে গেছে এই উবারের কারণে। তবে বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে জানা যায় যে উবারের ব্যবসায় নাকি মন্দা যাচ্ছে।

এবার খবর বেরিয়েছে যে, অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার তাদের দক্ষিণপূর্ব এশিয়ার ব্যবসা বিক্রির সিদ্ধান্ত নিতে চলেছে। আর এর অংশ হিসেবে সিঙ্গাপুরভিত্তিক গ্র্যাব-এর সঙ্গে প্রতিষ্ঠানটির চুক্তির কথা-বার্তাও নাকি চলছে। তবে এই বিষয়ে দুই প্রতিষ্ঠান এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি। অপরদিকে কবে নাগাদ এটি চূড়ান্ত করা হবে তাও জানা যায়নি।

ইতিপূর্বে চীনের ডিডি’র এক কোম্পানির সঙ্গেও এই ধরণের চুক্তি করেছিল উবার। ওই কোম্পানির কাছে ক্রমাগত বাজার হারানোর পর এই সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি।

অপরদিকে জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান সফটব্যাংক-এর সঙ্গে চলতি বছর জানুয়ারিতে উবার একটি চুক্তি করেছে। ওই চুক্তি অনুযায়ী জাপানি প্রতিষ্ঠান উবারের ১৭.৫ শতাংশ শেয়ার কিনে নেয়।

Advertisements
Loading...