বিমানের রং সাদা হয় কেনো, তা কী আপনি কখনও ভেবেছেন?

বিমানের রং সাদা হয় কেনো? এমন প্রশ্ন হয়তো কারও মনে কখনও আসেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনি হয়তো একটু খেয়াল করলেই দেখতে পাবেন বিমানের রং সাদা হয়। কিন্তু বিমানের রং সাদা হয় কেনো, তা কী আপনি কখনও ভেবেছেন? না ভাবলে আজ বিষয়টি জেনে নিন।

বিমানের রং সাদা হয় কেনো? এমন প্রশ্ন হয়তো কারও মনে কখনও আসেনি। তবে একটু ভেবে দেখলেই আপনি বুঝতে পারবেন। কারণ আমরা দেখেছি সব কোম্পানির বিমানই সাদা রং এর হয়ে থাকে। তাহলে কেনো বিমানের রং সাদা হয়? এবার আসুন সেই বিষয়টি আজ জেনে নেই। আমরা দেখেছি অধিকাংশ বিমানের রংই সাদা। খুব কম যেমন ফাইটার বিমানের রং একটু ছাই রং এর হয়ে থাকে বা দেখা যায়। তাছাড়া যেসব কোম্পানির বিমান আমরা সচরাচর দেখে থাকি তার প্রায় সবই সাদা।

কেনো বিমানের রং সাদা হয়। বিমানের রং সাদা হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। শুনলে আপনিও অবাক হবেন, তাহলে কী বিমানের রং সাদা করার সঙ্গে গরমকালে সাদা কাপড় পরার একটা যোগসূত্র রয়েছে! প্রকৃতপক্ষে সাদা রং তাপকে শোষণ করে না। সাদা রং প্রতিফলিত করে দেয়। যে কারণে সাদা কাপড় পরলে যেমন গরম কম লাগে, ঠিক তেমনই সাদা রংয়ের বিমানও সহজে গরম হয় না।

শুধু তাই নয়, বিমানের রং সাদা হওয়ার কারণে বিমানের কোথাও ফুটো হলে বা তেল চুঁইয়ে পড়লে বা কোনও ফাটল সৃষ্টি হলে সহজেই সেটা খুঁজে পাওয়া সম্ভব হবে। আবার বিমান হারিয়ে গেলেও খুঁজে বের করতেও সাহায্য করে এ সাদা রংটি। অরণ্য বা সমুদ্রের মতো স্থানেও খোঁজ পাওয়া যাবে বিমানকে। আবার কেবল দিনের বেলাতেই নয়, রাতের বেলাতেও সাদা রংয়ের জন্য খুব সহজেই চোখে পড়ে বিমানকে।

সাদা রং হওয়ার আরও একটি কারণ রয়েছে। আর সেটা একেবারেই অর্থনৈতিক বিষয়ের মধ্যে পড়ে। আসলে বিমানে সাদা রং করতে যা খরচ পড়ে সেটা অন্য রংয়ের তুলনায় অনেক কম। এমনিতেই খুব বড় আকারের বিমান রং করার খরচও বিপুল হয়। তাই সাদা রং করলে সেই বিশাল বাজেটকে অনেকটাই ম্যানেজ করা সম্ভব হয়।

আবার দেখা যায় রোদের তেজে অন্য রং সহজেই ফ্যাকাশে হয়ে যায়। কিন্তু সাদা রং সেই তুলনায় অনেক দিন পর্যন্ত অবিকৃত অবস্থায় থাকতে দেখা যায়, তাই সেটিও একটি কারণ।

Advertisements
Loading...