অস্ট্রেলিয়ায় একটি স্থানে দীর্ঘ ছয় হাজার বছর ধরে আগুন জ্বলছে!

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস এর মাউন্ট উইংগেনের বার্নিং মাউন্টেইন এর (জ্বলন্ত পর্বত বলা হয়) ভূ-অভ্যন্তরে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ছয় হাজার বছর ধরে আগুন জ্বলছে পৃথিবীর এমন একটি স্থানের সন্ধ্যান পাওয়া গেছে! এটি হলো অস্ট্রেলিয়ায় একটি স্থান।

অস্ট্রেলিয়ায় একটি স্থানে দীর্ঘ ছয় হাজার বছর ধরে আগুন জ্বলছে। শুনে অনেকটা আশ্চর্যই মনে হয়। তবে ঘটনাটি আসলেও সত্য। দীর্ঘদিন ধরে আগুন জ্বলছে এমন আরও একটি স্থান হলো মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া। সেখানে একটি পরিত্যক্ত শহর সেন্ট্রালিয়ার একটি ভূগর্ভস্থ কয়লাখনি রয়েছে। এটিকে কেন্দ্র করে তৈরি হয়েছে ‘সাইলেন্ট হিল’ নামের একটি ভিডিও গেমও। পরবর্তীতে একটি চলচ্চিত্রও নির্মাণ করা হয়।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রালিয়ার ওই কয়লাখনির গ্যাসের আগুন জ্বলছে বিগত ৫৩ বছর ধরে। যা অনেকটা আপেক্ষিক মনে হয়। একই ধরনের আগুন জ্বলছে অস্ট্রেলিয়ায় একটি স্থানে ছয় হাজার বছর ধরে! ইউরোপীয়দের মহাদেশ আবিষ্কারের পূর্ব হতে এই আগুন জ্বলছে!

এই স্থানটির অবস্থান অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস এর মাউন্ট উইংগেনের বার্নিং মাউন্টেইন এর (জ্বলন্ত পর্বত বলা হয়) ভূ-অভ্যন্তরে। যদিও ওই স্থানে প্রথমে কিভাবে এই আগুনের সৃষ্টি হয়েছিল তা অজানাই রয়ে গেছে এখন পর্যন্ত। এই রহস্য উদঘাটন সম্ভব হয়নি আজ পর্যন্ত।

ওই অঞ্চলের ঐতিহাসিক সম্প্রদায় ওয়ানারুয়াহ এর লোকজনের মতামত অনুযায়ী জানা যায়, আদিবাসী মানুষরা হাজার হাজার বছর ধরে তাদের উষ্ণতার জন্য, রান্না করার জন্য বা যন্ত্রপাতি তৈরির জন্য এই আগুন ব্যবহার করে আসছেন। কিন্তু কোথায় থেকে কিভাবে এই আগুনের উৎপত্তি ঘটেছে তার সঠিক কারণ আজও অজানা।

Advertisements
Loading...