আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা নিধনের তদন্ত দাবি করলো জাতিসংঘ

মিয়ানমারে রোহিঙ্গা সম্প্রদায়ের উপর সাম্প্রতিক সময় ঘটে যাওয়া গণহত্যার তদন্তের জন্য আন্তর্জাতিক আদালতের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার প্রধান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আন্তর্জাতিক আদালতে মিয়ানমারে নির্মমতার শিকার মুসলিম রোহিঙ্গা নিধনের তদন্ত দাবি করলো জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার প্রধান জেইদ বিন রা’দ জেইদ আল হোসেইন।

মিয়ানমারে রোহিঙ্গা সম্প্রদায়ের উপর সাম্প্রতিক সময় ঘটে যাওয়া গণহত্যার তদন্তের জন্য আন্তর্জাতিক আদালতের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার প্রধান জেইদ বিন রা’দ জেইদ আলী হোসেইন। ইতিপূর্বে যিনি এই হত্যাকাণ্ডকে জাতিগত নিধন হিসেবে আখ্যা দিয়েছিলেন। একইসঙ্গে রাখাইন রাজ্যে নিরপেক্ষ তদন্তেরও দাবি জানিয়েছেন তিনি।

গত শুক্রবার জেনেভায় এক সাংবাদিক সম্মেলনে জেইদ বলেন, যদি তারা (মিয়ানমার) রোহিঙ্গাদের উপর ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ভুল প্রমাণ করতে চায়, তবে তারা যেনো আমাদের রাখাইন রাজ্যে তদন্তের জন্য আমন্ত্রণ জানায়। আমরা বলছি সেখানে গণহত্যার শক্তিশালী প্রমাণ আমাদের কাছে রয়েছে। তবে এটা প্রমাণ করতে পারে শুধু একটি আদালত।

জেইদ এমন এক সময় এই বক্তব্য দিলেন যার একদিন আগে মিয়ানমারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থাং তুন বলেছেন, যদি সেখানে গণহত্যা হয়ে তাকে, তবে তাদের সবাইকে বের করে দেওয়া উচিত। তিনি বলেন যে, আমরা জাতিগত নিধন কিংবা গণহত্যার অনেক অভিযোগ শুনছি। আমি এর আগেও বলেছি, এখনও বলছি, এটা সরকারের পলিসি নয়, এটা আপনাদের নিশ্চয়তা দিতে পারি। এই ধরনের অভিযোগের পূর্বে সুষ্পষ্ট প্রমাণ দেওয়া উচিত।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...