প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ পেলেন সাবেক সচিব কাজী রকিব

ঢাকা টাইমস্‌ রিপোর্ট ॥ নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়ার আগে থেকেই আলোচনা সমালোচনার ঝড় বইছিল বাংলাদেশের রাজনৈতিক তথা সর্বত্র। কে হবেন প্রধান নির্বাচন কমিশনার এই নিয়ে বিশেষ করে বড় রাজনৈতিক দল বিএনপি’র মাথা ব্যথা সবচেয়ে বেশি। কারণ আর দু’বছরের কম সময় রয়েছে জাতীয় নির্বাচনের। আর তাই বিএনপি নির্বাচন কমিশন গঠন নিয়ে বেশ উদ্বিগ্ন। বর্তমান সরকার এই নির্বাচন কমিশন গঠন নিয়ে যাতে কেও কিছু বলতে না পারে সে জন্য রাষ্ট্রপতিকে দেশের বড় বা মাঝারি আকারের সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করতে বলা হয়। সে মোতাবেক রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করেন এবং দলগুলোর মতামতের ভিত্তিতেই একটি সার্চ কমিটি গঠন করেন। সার্চ কমিটির দেওয়া প্রস্তাব থেকেই রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান সাবেক সচিব কাজী রকিবউদ্দিন আহমেদকে নতুন প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দিয়েছেন।
কাজী রকিবউদ্দিন আহমেদ দেশের ১১তম প্রধান নির্বাচন কমিশনার হলেন। একই সঙ্গে রাষ্ট্রপতি আরও চারজন নির্বাচন কমিশনারকে নিয়োগ দেন। তারা হলেন, সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ আবু হফিজ, সাবেক যুগ্ম সচিব মোহাম্মদ আবদুল মোবারক, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জাবেদ আলী এবং অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ মোঃ শাহনেওয়াজ। এ নিয়োগের পরপরই তা গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। (আজ ৯ ফেব্রুয়ারি) নতুন প্রধান নির্বাচন কমিশনার ও তিনজন কমিশনারের শপথ হতে পারে। প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেন তাদের শপথ পড়াবেন। নতুন প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনাররা পাঁচ বছরের জন্য নিয়োগ পেলেন।
অপরদিকে প্রধান বিরোধী দল বিএনপি নতুন প্রধান নির্বাচন কমিশনার ও চার কমিশনার নিয়োগকে প্রত্যাখ্যান করে বলেছে, যে প্রক্রিয়ায় প্রধান নির্বাচন কমিশনারসহ নতুন নির্বাচন কমিশনার নিয়োগ করা হয়েছে তা অসাংবিধানিক ও বেআইনি। এ কমিশনের অধীনে কোন নির্বাচনে বিএনপি অংশ নেবে না।
নবনিযুক্ত প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমেদ তার বারিধারার বাসভবনে সাংবাদিকদের বলেছেন, এটি একটি জাতীয় দায়িত্ব। এটা পালনের ক্ষেত্রে যে কোন ধরনের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আছি। বিএনপির প্রত্যাখ্যান সম্পর্কে তিনি কোন মন্তব্য করেননি।
উল্লেখ্য, কাজী রকিব সদ্যবিদায়ী প্রধান নির্বাচন কমিশনার ড. এটিএম শামসুল হুদার স্থলাভিষিক্ত হলেন। ৪ ফেব্রুয়ারি তিনি অবসরে গেছেন।

Advertisements
Loading...