৫৭ মুসলিম দেশের সৈন্য নিয়ে গঠিত হচ্ছে ‘আর্মি অব ইসলাম’

ওআইসিভূক্ত দেশগুলোর জনসংখ্যা প্রায় ১৬৭ কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৯৩১ জনের মতো। এসব দেশগুলোতে সক্রিয় সৈন্য রয়েছে প্রায় ৫২ লাখ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তুরস্ক মুসলিম বিশ্বের দেশগুলোর জোট ইসলামী সম্মেলন সংস্থা (ওআইসি) ভুক্ত ৫৭ মুসলিম দেশের সৈন্য নিয়ে গঠন করছে ‘আর্মি অব ইসলাম’।

মুসলিম বিশ্বের দেশগুলোর জোট ইসলামী সম্মেলন সংস্থার (ওআইসি) ভুক্ত ৫৭ সদস্য রাষ্ট্রের সৈন্য অন্তর্ভূক্ত করে ‘আর্মি অব ইসলাম’ নামে বিশাল এক সামরিক বাহিনী গঠনের সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক।

জানা গেছে, এই সিদ্ধান্ত পুরোপুরিভাবে বাস্তবায়িত হলে ইসরায়েল দখল এমনকি দেশটিতে হামলা চালাতেও সক্ষমতা অর্জন করতে পারবে এই সামরিক বাহিনী। তুরস্কের স্থানীয় ভাষার দৈনিক ইয়েনি সাফাক এক প্রতিবেদনে এই তথ্য দিয়েছে।

ওই পত্রিকাটির খবরে বলা হয়, ওআইসিভূক্ত দেশগুলোর জনসংখ্যা প্রায় ১৬৭ কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৯৩১ জনের মতো। এসব দেশগুলোতে সক্রিয় সৈন্য রয়েছে প্রায় ৫২ লাখ। তাছাড়া ৫৭ মুসলিম দেশের সামরিক বাজেটও প্রায় ১৭৪ বিলিয়ন মার্কিন ডলার।

অপরদিকে ইসরায়েলের মোট জনসংখ্যা মাত্র ৮০ লাখ ৪৯ হাজার ৩১৪ জন। মধ্যপ্রাচ্যের এই দেশটির সক্রিয় সেনা রয়েছে মাত্র ১ লাখ ৬০ হাজার। তাদের বার্ষিক সামরিক বাজেট মাত্র ১৫ বিলিয়ন মার্কিন ডলার।

তুরস্কের এই দৈনিকটি আরও বলেছে, ওআইসির সদস্য দেশগুলো যদি এই সামরিক বাহিনী গঠনে সম্মত হয়, তবে তা ইসরায়েলি বাহিনীর চেয়েও অনেক বেশি শক্তিশালী হবে। একইসঙ্গে ইসরায়েলে হামলা করা ছাড়াও দেশটি দখলেও নিতে পারবে এই বাহিনী অর্থাৎ ‘আর্মি অব ইসলাম’।

Advertisements
Loading...