জাঁকজমকপূর্ণভাবে উইডেভস-এর ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

কেক কাটার মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা ঘটে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জাঁকজমকপূর্ণভাবে দেশের খ্যাতিমান সফটওয়ার প্রতিষ্ঠান উইডেভস-এর ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এই উপলক্ষে গতকাল (রবিবার) রাজধানীর মিরপুর ডিওএইচএসস্থ কার্যালয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সন্ধ্যায় অনুষ্ঠানটি শুরু হয়। এরপর আমন্ত্রিত অতিথিসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তারা তাঁদের বক্তব্যে উইডেভস-এর শুরু হতে এই পর্যন্ত তাদের কর্মকাণ্ডগুলো তুলে ধরেন। খুব ছোট পরিসরে পাঁচ বছর পূর্বে উইডেভস-এর জন্ম হলেও প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতাদের নিরলস প্রচেষ্টা ও কর্ম পরিকল্পনার মাধ্যমে বর্তমানে অত্র প্রতিষ্ঠানটি শুধু বাংলাদেশ নয়, বিশ্ব পরিমণ্ডলে খ্যাতিমান প্রতিষ্ঠান হিসেবে উঠে এসেছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন উইডেভস-এর সিইও এম আসিফ রহমান, উইডেভস-এর প্রতিষ্ঠাতা ও সিটিও তারেক হাসান, উইডেভস-এর সহ-প্রতিষ্ঠাতা ও সিওও নিজাম উদ্দিন। বিশিষ্ট্য ব্যক্তিবর্গের মধ্যে জনতা ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান ও দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা, দোহাটেক নিউ মিডিয়ার প্রেসিডেন্ট এ কে এম শামসুদ্দোহা, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এর সাধারণ সম্পাদক মুনির হাসান, বিডিজবস এর প্রতিষ্ঠাতা ফাহিম মাসরুর, বেসিসের ভাইস প্রেসিডেন্ট এম রাশিদুল হাসান, জুমশেপারের প্রতিষ্ঠাতা কাউসার আহমেদ ও অন্যান্যরা উপস্থিত ছিলেন।

জনতা ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান ও দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা তাঁর বক্তব্যে, উইডেভস-এর তরুণ উদ্যোক্তাদের এই এগিয়ে যাওয়ার ধারাকে বাধাহীনভাবে অগ্রসর হওয়ার উপর গুরুত্ব দেন। লুনা শামসুদ্দোহা বলেন, আমরা এখন আর ঘরে বসে থাকতে চাই না। আমরা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ঘরে ঘরে কর্ম পরিকল্পনা করে বেকারত্ব দূর করতে চাই। তথ্য প্রযুক্তির কারণে এখন আর তরুণরা বেকার বসে থাকে না। ঘরে বসে তারা ইন্টারনেট ব্যবহার করে রোজগার করতে পারে। তিনি উইডেভস্ এর প্রতিষ্ঠাতাসহ এর সঙ্গে সংশ্লিষ্টদের ভূয়সী প্রসংশা করেন এবং সব সময় তাদের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এর সাধারণ সম্পাদক মুনির হাসান উইডেভস এর ৫ম বর্ষপূর্তিতে সাফল্য কামনা করে বলেন, উইডেভসকে যারা এগিয়ে নিয়ে যাচ্ছেন তারা সবাই তরুণ। তরুণরাও যে সাফল্য বয়ে আনতে পারে তার প্রমাণ হলো উইডেভস এর আজকের এই সাফল্য। টেলেন্টদের কথা উল্লেখ করে মুনির হাসান বলেন, টেলেন্টদের জন্য আমাদের কাজ করতে হবে। নবীনদের কাজে আরও উৎসাহ দিতে হবে। আর এই দায়িত্ব প্রবীণদের। তিনি উইডেভস এর উত্তর উত্তর সাফল্য কামনা করেন।

উইডেভস-এর সিইও এম আসিফ রহমান বলেন, উইডেভস অত্যন্ত কম সময়ের মধ্যে শুধু দেশে নয়, দেশের বাইরেও খ্যাতি অর্জন করেছে। ওয়ার্ডপ্রেস প্লাগইন্স এর কথা উল্লেখ করে তিনি বলেন, উইডেভস তৈরি করে ওয়ার্ডপ্রেস প্লাগইন্স, যা নানারকম সমস্যা সমাধান করে ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান, অনলাইন স্টোর এবং সাধারণ ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করেছে।

উইডেভস-এর প্রতিষ্ঠাতা ও সিটিও তারেক হাসান বলেন, উইডেভসের যে প্লাগিনটার কথা না বললেই নয়- আর সেটি হলো ‘দোকান’। ৯০০০ এর বেশি মার্কেটপ্লেস ব্যবহার করছে এই সলুশনটি। আমরা এটিকে আরও এগিয়ে নিতে চাই।

উইডেভস-এর সহ-প্রতিষ্ঠাতা ও সিওও নিজাম উদ্দিন তাঁর বক্তব্যে বলেন, উইডেভস তৈরি করেছে একটি অনন্য এপ্লিকেশন, ওয়ার্ডপ্রেস ইআরপি, পৃথিবীর ২০০ টির ও বেশি দেশের ৫০০০+ কোম্পানি যার উপর ভরসা করে তাদের ব্যবসা পরিচালনা করে থাকে। এটি উইডেভস-এর জন্য একটি বড় পাওনা বলে তিনি উল্লেখ করেন। তিনি উইডেভস-এর জন্য সকলের কাছে দোয়া কামনা করেন।

Advertisements
Loading...