ভারতে ভুয়া খবর প্রকাশ করলেই সাংবাদিকের সরকারি স্বীকৃতি বাতিল

ভুয়া খবর প্রচার ঠেকাতে নতুন পদক্ষেপ নিলো ভারত সরকার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ভারত সরকার ঘোষণা করেছে যে, কোনো সাংবাদিক যদি ভুয়া খবর প্রকাশ করেন তাহলে সেই সাংবাদিকের সরকারি স্বীকৃতি বাতিল করা হবে।

দ্য টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, সংবাদ মাধ্যমে ভুয়া খবর প্রচার নিয়ে বিশ্বজুড়ে চলছে সমালোচনা। সে কারণে বেশ কিছু দেশ নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় ভুয়া খবর প্রচার ঠেকাতে নতুন পদক্ষেপ নিলো ভারত সরকার।

সোমবার দেশটির তথ্য ও সম্প্রচারমন্ত্রী স্মৃতি ইরানি বলেছেন, ভুয়া খবর প্রমাণিত হলে সাংবাদিকদের সরকারি স্বীকৃতি (অর্থাৎ অ্যাক্রিডিটেশন কার্ড) কেড়ে নেওয়া হবে। এই ব্যাপারে সরকারি প্রেস বিবৃতিতে বলা হয় যে, ভুয়া খবর প্রমাণে প্রথমবার ৬ মাসের জন্য সরকারি স্বীকৃতি বাতিল করা হবে, দ্বিতীয়বার এক বছরের জন্য ও তৃতীয়বার একই কাজ করলে সেই সাংবাদিকের সারাজীবনের জন্য সরকারি স্বীকৃতি বাতিল করা হবে।

বিবৃতিতে আরও বলা হয়, ভুয়া খবরের অভিযোগ এলেই এখন থেকে তা প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া (পিসিআই) ও নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশনের (এনবিএ) কাছে পাঠিয়ে দেওয়া হবে। দু`সপ্তাহের মধ্যে তারা যাচাই করে দেখবে খবরটি সত্যিই ভুয়া ছিলো কি না। এরপর সংশ্লিষ্ট সাংবাদিকের স্বীকৃতি (অ্যাক্রিডিটেশন কার্ড) সাসপেন্ডেড করা হবে। খবর ভুয়া প্রমাণিত হলে বিধিমতো শাস্তি দেওয়া হবে বলেও জানানো হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...