একাউন্টে কঠিন পাসওয়ার্ড দিতে চান? কঠিন পাসওয়ার্ড মনে রাখার উপায় জেনে নিন

যে কোনো একাউন্টের গোপনীয়তা রক্ষার্তে পাসওয়ার্ড খুবই গুরুত্বপুর্ণ একটি জিনিস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক সময় ভুলে যাওয়ার ভয়ে ছোট পাসওয়ার্ড দেওয়ায় তা হ্যাক হয়ে যেতে পারে। পাচার হয়ে যেতে পারে আপনার গুরুত্বপূর্ণ তথ্য। আপনার একাউন্টে কঠিন পাসওয়ার্ড দিতে চান? কঠিন পাসওয়ার্ড মনে রাখার সহজ উপায় জেনে নিন।

যে কোনো একাউন্টের গোপনীয়তা রক্ষার্তে পাসওয়ার্ড খুবই গুরুত্বপুর্ণ একটি জিনিস। আর এই পাসওয়ার্ড যদি সহজ কোন শব্দ বা অক্ষর দিয়ে রাখেন, তাহলে যে কেও এই পাসওয়ার্ড ব্যবহার করে আপনার একাউন্টে প্রবেশ করতে পারে। আবার এলোমেলো কোন শব্দ বা অক্ষর পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করলে তা মনে রাখা খুবই কঠিন। আমরা আজ শিখবো কিভাবে কঠিন পাসওয়ার্ড মনে রাখা সম্ভব।

আমরা পাসওয়ার্ড হিসেবে ছোট কোন বাক্য বা কয়েকটি শব্দ মনে রাখতে পারি। এখন ওই বাক্য বা শব্দগুলোর মধ্যে o এর জায়গায় 0, a এর জায়গায় @, s এর জায়গায় $, i এর জায়গায় 1 ইত্যাদি ব্যবহার করতে পারি। কোনো শব্দের প্রথমে বা শেষে বা মাঝে ক্যাপিটাল বা স্মল লেটার ব্যবহার করতে পারি। এছাড়া মাঝে মাঝে স্পেসও দিতে পারি। তাহলে পাসওয়ার্ডও অনেক হার্ড হবে এবং মনে রাখাও খুব সহজ হবে।

যেমন উদাহরণস্বরূপ বলা যায়, Communications ওয়ার্ডটির পরিবর্তে C0mmuN1 C@ ti0n$

পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করলে আপনি ছাড়া কেওই সঠিকভাবে ইনপুট করতে পারবে না। এর ফলে কেওই আপনার পাসওয়ার্ড ব্যবহার করতে পারবে না। তাই একাউন্ট থাকবে নিরাপদ আর আপনিও থাকবেন চিন্তামুক্ত। তাহলে আজই পরিবর্তন করুন আপনার মনের মতো কঠিন পাসওয়ার্ড।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...