The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কিভাবে বাড়ি বা প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা গুগল ম্যাপে যুক্ত করবেন

গুগল ম্যাপে মুলত গুরুত্বপূর্ণ স্থানের নাম এবং ঠিকানা দেয়া থাকে। সেখানে আপনিও যুক্ত করতে পারেন আপনার বাড়ির নাম এবং ঠিকানা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুগল ম্যাপে প্রতিটি স্থানের নাম, ঠিকানাসহ সব তথ্য অন্তর্ভুক্ত রয়েছে। সব কিছুই যখন গুগল ম্যাপে পাওয়া যাচ্ছে তাহলে আপনার বাড়ি এবং ঠিকানা কেন পাওয়া যাবে না?

গুগল ম্যাপ আমাদের যোগাযোগ ব্যবস্থাকে এতটাই উন্নত করেছে যে, বর্তমানে আমরা যে কোন অপরিচিত জায়গায় অনাসায়ে যেতে পারি। আমরা কোথায় যাবো, কোন জায়গা থেকে যাত্রা শুরু করব, এখন কোথায় আছি এমন অনেক অপশন রয়েছে গুগল ম্যাপে। প্রতিটি স্থানের নাম, সেই স্থানের ফটো এমনকি আপনার যাত্রার সময় কতটুকু লাগবে সেটাও উল্লেখ করে দেয়।

গুগল ম্যাপে প্রতিটি স্থানের নাম, ঠিকানাসহ সব তথ্য অন্তর্ভুক্ত রয়েছে। সব কিছুই যখন গুগল ম্যাপে পাওয়া যাচ্ছে, তাহলে আপনার বাড়ির নাম এবং ঠিকানা কেন পাওয়া যাবে না?

গুগল ম্যাপে মুলত গুরুত্বপূর্ণ স্থানের নাম এবং ঠিকানা দেয়া থাকে। সেখানে আপনার বাড়ি বা প্রতিষ্ঠানটির লোকেশন নাও থাকতে পারে। তাহলে চলুন এই বিশ্ব ম্যাপে আজ আমাদের বাড়ি বা প্রতিষ্ঠানের নাম এবং ঠিকানা যুক্ত করি যেন বিশ্বের যেকোন প্রান্ত থেকে আমার বাড়ি বা প্রতিষ্ঠানটি খুজে পাওয়া যায়।

১। প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটারে Google Map ইন্সটল করুন। Google Map এ প্রবেশ করতে হলে আপনাকে একটি জি-মেইল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করতে হবে।

২। এখন Google Map এর উপরে বাম কোণে তিনটা দাগ আছে ওইখানে ক্লিক করুন। তাহলে একটি টুলবার মেনু খুলে যাবে। ওই টুলবার মেনুতে Satellite এ ক্লিক করুন। তাহলে আপনার লোকেশন খুজে পেতে সুবিধা হবে।

৩। তারপর আবার উপরে বাম কোণের ওই তিনটা দাগে ক্লিক করুন। এবার যে টুলবার মেনু আসবে তার নিচের দিকে দেখুন Add missing Place লেখা আছে। ওইখানে ক্লিক করুন।

.৪। এখন আপনার সামনে একটি ছোট টুলবার মেনু খুলে যাবে, সেখানে Name এর বক্সে আপনার বাড়ির নাম বা প্রতিষ্ঠানের নাম লিখুন।

৫। Adress এর বক্সে আপনার এলাকার ঠিকানা লিখুন। (সঠিক ঠিকানা লিখবেন তাহলে আপনার এলাকার ম্যাপ চলে আসবে। নইলে আসবে না। )

৬। Caregory এর বক্সে আপনার বাড়ি হলে Home এবং প্রতিষ্ঠান হলে সেটা কী জাতীয় প্রতিষ্ঠান সেইটা সিলেক্ট করুন।

৭। এখন আপনার সামনে দেখুন আপনার এলাকার ম্যাপ চলে এসেছে। ওই ম্যাপের উপর একটি লাল বেলুন আকৃতির পয়েন্টার দেখা যাচ্ছে।
এখন ওই পয়েন্টারটিকে চেপে ধরে আপনার বাড়ি বা প্রতিষ্ঠানের উপর নিয়ে ছেড়ে দিন এবং ডাবল ক্লিক করুন।

৮। অবশেষে ওই টুলবার মেনুর Submit বাটনে ক্লিক করুন। আপনার বাড়ি বা প্রতিষ্ঠানের নাম এবং ঠিকানা এখন গুগল ম্যাপে যোগ হয়ে গেল। এখন পৃথিবীর যেকোন প্রান্ত থেকে গুগল ম্যাপে আপনার বাড়ির নাম এবং ঠিকানা দেখা যাবে।

এমন সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের পেজটি লাইক দিয়ে সাথেই থাকুন এবং আপনার বন্ধুদের বাড়ি বা প্রতিষ্ঠানের নাম কিভাবে গুগল ম্যাপে অ্যাড করতে হয় তা জানাতে শেয়ার করুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...