ভারত শিশু ধর্ষণে মৃত্যুদণ্ডের আইন করলো

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারত শিশু ধর্ষণে মৃত্যুদণ্ডের আইন করলো। ১২ বছরের নীচে শিশুদের ধর্ষণে মৃত্যুদণ্ডের বিধান রেখে এই আইনের অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রিসভা।

সেইসঙ্গে ধর্ষণের মামলাগুলি দ্রুত নিষ্পত্তি করতে ফাস্ট ট্র্যাক আদালত গঠনেরও সিদ্ধান্ত নিয়েছে ভারত। শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্প্রতি জম্মু-কাশ্মীরের কাঠুয়ায় এক উপজাতি কিশোরীকে ধর্ষণের ঘটনার পর হত্যাকাণ্ডের পরই ধর্ষণের শাস্তির ক্ষেত্রে আইনের এই বদল আনার জন্য গত সপ্তাহে প্রস্তাব রাখেন কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী মানেকা গান্ধী। কেন্দ্রীয় কমিটির বৈঠকে শিশু ধর্ষণের চূড়ান্ত শাস্তি কী হতে পারে তা নিয়ে বিস্তর আলোচনাও হয়।

দীর্ঘ আলোচনার পরিপ্রেক্ষিতে ১২ বছরের নীচে শিশুদের ধর্ষণে মৃত্যুদণ্ডের বিধান রেখে অধ্যাদেশটি পাশ করেছে দেশটির মন্ত্রিসভা। এই বিধানটি রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হবে।

বর্তমানে চলমান ‘শিশু যৌন নির্যাতন প্রতিরোধ আইন-২০১২’অনুযায়ী ১২ বছরের কম বয়সি শিশুদের উপর যৌন নির্যাতনের ঘটনা ঘটলে সর্বোচ্চ যাবজ্জীবন ও কমপক্ষে ৭ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...