দুই শত বছর পর সবচেয়ে বড় প্রাণী হবে গরু!

নিউ মেক্সিকো ইউনিভার্সিটিতে একটি সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিউ মেক্সিকো ইউনিভার্সিটিতে এক সমীক্ষায় এমন একটি রিপোর্ট উঠে এসেছে যে, দুই শত বছর পর পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী হবে গরু!

সংবাদ মাধ্যমের এক খবরে বলা হয়েছে যে, বর্তমানে যেসব পশু বিলুপ্তির পথে এগিয়ে যাচ্ছে এবং যাদের খুব বেশি মাত্রায় হত্যা করা হচ্ছে, সেই ধারা যদি আগামী দিনগুলোতে বজায় থাকে, তাহলে গরুর সংখ্যাই নাকি সবচেয়ে বেশি হবে বলে জানানো হয়েছে।

নিউ মেক্সিকো ইউনিভার্সিটিতে একটি সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। অন্তত ১ লাখ ২৫ হাজার বছরের ইতিহাস খতিয়ে দেখা হয়েছে। একটি সায়েন্স জার্নালে এমন সমীক্ষা বা গবেষণার তত্ত্ব প্রকাশিত হয়।

গবেষকরা বিভিন্ন প্রমাণসহ দেখিয়েছেন যে, কিভাবে স্তন্যপায়ী প্রাণীরা ক্রমেই অবলুপ্ত হতে চলেছে। গবেষকরা সতর্ক করে বলেছেন যে, দুই শত বছরে প্রচুর পরিমাণ হাতি, জিরাফ, হিপ্পোর মৃত্যু ঘটবে। লক্ষাধিক বছর পূর্বে আফ্রিকার মানুষের চেহারাও ছিল অনেক বড়। অন্যান্য দেশগুলোতে তুলনামূলকভাবে অনেক ছোট ছিল মানুষের চেহারা। এই প্রজাতিই সবার পূর্বে হারিয়ে গেছে। সে কারণে বড় বড় আকারের স্তন্যপায়ী প্রাণীদের আগে হারিয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল দেখা দিয়েছে। বর্তমানে হাতিই সবচেয়ে বড় আকারের প্রাণী। সেটা অবলুপ্ত হয়ে গেলে দ্বিতীয় অপশনে থাকবে গরু।

রিপোর্টটিতে আরও বলা হয়, বর্তমানে শুধু মাংসই নয়, অন্যান্য কারণেও মানুষ বড় আকারের প্রাণী শিকার করে চলেছে প্রতিনিয়ত। কিছুদিন পূর্বেই আফ্রিকার নর্দার্ন হোয়াইট প্রজাতির শেষ পুরুষ গণ্ডারটি মারা গেলো। জিরাফও রয়েছে বিলুপ্তপ্রায় প্রাণীর তালিকার মধ্যে। গবেষক ফেলিসা স্মিথ বলেন, বিলুপ্তপ্রায় প্রাণীগুলো আগামী দুই শত বা তিন শত বছরের মাধ্যে পৃথিবী হতে বিলুপ্ত হয়ে যেতে পারে। যে কারণে গরুর চাইতে বড় কোনও প্রাণীই তখন আর থাকবে না এই পৃথিবীতে। তাই সেই হিসেবে আগামী দুই শত বছর পর সবচেয়ে বড় প্রাণী হবে গরু!

Advertisements
Loading...