অক্সফোর্ডের শিক্ষকের বসবাস রাস্তায়!

ভাগ্যের বড়ই পরিহাস। রাজা সিংয়ের ঠাঁই হয় দিল্লির রাস্তায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিষয়টি যে কাওকে বেদনা দিতে পারে। কারণ বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয় হলো অক্সফোর্ড। সেই খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক যদি রাস্তায় বসবাস করেন, সেটি শুনতেও খারাপ লাগে।

ওই ব্যক্তির নাম রাজা সিং। তিনি ছিলেন বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী। পড়াশোনা শেষ করে তিনি একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হন। তাঁর জীবন ভালোই কাটছিল। তবে ব্যবসার উদ্দেশ্যে তিনি ১৯৬০ সালে ভারতে ফিরে আসেন। পরে দুই ভাই মিলে শুরু করেন গাড়ির যন্ত্রাংশের এক ব্যবসা।

ব্যবসার শুরুতে তাদের ভালোই চলছিলো। তবে ভালোভাবে ব্যবসা শুরু হলেও কিছুদিন পরই তার ভাই মারা যান। যে কারণে ব্যবসা পরিচালনায় ব্যর্থ হয়ে দেউলিয়া হয়ে পড়েন তিনি।

অপরদিকে তিনি যে ছেলেদের পরিশ্রম করে মানুষ করেছেন ও পাঠিয়েছেন দেশের বাইরে। এখন ওই সন্তানরাও তার কোনো খোঁজ খবর রাখেন না।

ভাগ্যের বড়ই পরিহাস। রাজা সিংয়ের ঠাঁই হয় দিল্লির রাস্তায়। চলতে থাকে তার যাযাবরের মতো জীবন! আজ বস্তিতে তো কাল রেলস্টেশনে থাকেন। কখনও ভিক্ষা করেন, আবার কখনও মানুষের টুকিটাকি কাজ করে যা কিছু পান তাই দিয়ে গত চল্লিশ বছর তিনি টেনে চলেছেন ব্যর্থ জীবনের এই বোঝা!

তার এই অসহায় অবস্থার একটি ভিডিও সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেন দিল্লিতে বসবাসকারী অবিনাশ সিং নামে জনৈক ব্যক্তি। কয়েকদিনের মধ্যে প্রায় ৫ হাজারবার শেয়ার হয় ভিডিওটি। ফেসবুকে অনেকেই তাকে সাহায্য করার ইচ্ছাও পোষণ করেন। বর্তমানে তিনি একটি বৃদ্ধশ্রমের অবস্থান করছেন বলে সর্বশেষ এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

সত্যিই পৃথিবীটা বড়ই বিচিত্র! পৃথিবীতে এমন কতো ঘটনা রয়েছে যা মানুষকে চরমভাবে বেদনা দেয়। এই ঘটনাটিও এমনই একটি ঘটনা।

Advertisements
Loading...