মিয়ানমারের কাচিন প্রদেশ থেকে এবার পালাচ্ছে হাজার হাজার খ্রিস্টান!

কাচিন বিদ্রোহীদের সঙ্গে সেনাবাহিনীর নতুন করে সংঘাতের বাস্তবতায় এলাকা ছেড়ে পালাচ্ছেন এই অঞ্চলটির খৃস্টান সম্প্রদায়ের মানুষ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিয়ানমারের রাখাইনের রোহিঙ্গাদের পর মিয়ানমারের কাচিন প্রদেশ থেকে এবার পালাচ্ছে হাজার হাজার খ্রিস্টান!

মিয়ানমারের রাখাইনের লাখ লাখ রোহিঙ্গাদের বিতাড়নের পর এবার দেশটির কাচিন প্রদেশ থেকে পালাচ্ছে খ্রিস্টান সম্প্রদায়ের হাজার হাজার মানুষ। দেশটির ভারি অস্ত্র সজ্জিত সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে চীন সীমান্তের দিকে ছুটছে এইসব খ্রিস্টানরা।

জাতিগত নিধনযজ্ঞের মাধ্যমে অধিকাংশ রোহিঙ্গাকে দেশছাড়া করেছে দেশটির সেনাবাহিনী। এবার উত্তরাঞ্চলীয় কাচিন প্রদেশের মানুষের ওপর দমন-পীড়ন চালাচ্ছে মিয়ানমার। কাচিন বিদ্রোহীদের সঙ্গে সেনাবাহিনীর নতুন করে সংঘাতের বাস্তবতায় এলাকা ছেড়ে পালাচ্ছেন এই অঞ্চলটির খৃস্টান সম্প্রদায়ের মানুষ।

জাতিসংঘও বলছে, সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের পর এবার সংখ্যালঘু খ্রিস্টানদের ওপর জাতিগত নিধনযজ্ঞ শুরু করেছে মিয়ানমার। এপ্রিলের শুরু হতে এখন পর্যন্ত ৪ হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

কাচিন প্রদেশের স্বাধীনতাপন্থী সংগঠন কাচিন ইন্ডিপেনডেন্স অর্গানাইজেশন (কেআইও) এবং সরকারি বাহিনীর সঙ্গে দীর্ঘদিন ধরেই সংঘাত চলছে। মিয়ানমার সেনাবাহিনী স্বীকার করে বলেছে, বিমান হামলা ও গোলা নিক্ষেপের মধ্যদিয়ে বিদ্রোহীদের দমন করা হচ্ছে। কাচিন ও উত্তরাঞ্চলীয় শান প্রদেশ হতে এই সংঘাতের কারণে প্রায় ১ লাখ ২০ হাজার মানুষ ভিটেমাটি হারিয়েছে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...