The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যতক্ষণ মোবাইলে কোন কিছু পড়বেন ততক্ষণ স্ক্রিন অন হয়ে থাকবে যেভাবে

দারুন এই অ্যাপসটি আপনার বিরক্তিকর স্ক্রিন অফ থেকে রক্ষা করবে

C578TN Close up picture of a woman reading ebook from an iPhone 4 application

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা যতক্ষন ধরে মোবাইলটির দিকে তাকিয়ে থাকবো ঠিক ততক্ষণ ধরেই স্ক্রিন অন হয়ে থাকবে। এই ধরুন, আপনি আপনার পিডিএফ রিডার দিয়ে একটা ম্যাগাজিন বা, বই পড়ছেন অথবা, আপনি আপনার নেট ব্রাউজার দিয়ে হয়তো কোন একটা গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়ছেন হঠাৎ আপনার মোবাইলের স্ক্রিন অফ হয়ে গেল। এটা খুবই বিরক্তিকর ব্যাপার। এটি দূর করবেন কিভাবে? আজ জেনে নিন।

যতক্ষণ মোবাইলে কোন কিছু পড়বেন ততক্ষণ স্ক্রিন অন হয়ে থাকবে যেভাবে 1

অফ হয়ার কারণ হল আপনার মোবাইলের স্ক্রিন অটো টাইম আউট ১৫ বা ৩০ সেকেন্ড দেওয়া রয়েছে।এখানেই স্যামসাং তাদের মাথা খাটিয়েছিল। তারা মুলত তাদের স্মার্টফোনের সামনে উপরে একটা Eye tracing camera রেখেছিল যেটা আপনার চোখ দেখে বুঝতে পারবে কখন আপনি তাকিয়ে আছেন ডিসপ্লের দিকে। ঠিক ততক্ষন পর্যন্তই ডিসপ্লে অন হয়ে থাকবে যদি টাইম আউট exceed করে যায় তাহলে ডিসপ্লে নির্দিষ্ট সময়ে অফ হয়ে যাবে।

এখন কথা হল, আমাদের মোবাইলগুলোতে তো এই ধরনের কোন ক্যামেরা নাই তাহলে আমরা কী এই সুবিধা পাবো না?? এক্ষেত্রে আমরা বিকল্প পদ্ধতি অবলম্বন করতে পারি। এটা হল এক্সেলারোমিটার পদ্ধতি। বুঝতে পেরেছেন? যতক্ষন এক্সেলারোমিটার সামান্যতম নড়াচড়া অনুভব করবে ততক্ষন অবধি ডিসপ্লে অন হয়ে থাকবে।
আপনি হয়তো ভাবছেন ফোন হাতে করে কিছু পড়ার সময় ফোন তো নাও নড়তে পারে? এটা আপনার ভুল ধারণা। প্রত্যেকটি স্মার্ট ফোনে এই এক্সেলারোমিটার সেট করা আছে। ফোন সামান্য নড়াচড়া করলেই এই মিটার তা বুঝতে পারে।

তবে এই সুবিধা পাওয়া জন্য আপনাকে গুগল প্লে ষ্টোর থেকে KinScreen. নামে অ্যাপসটি ডাউনলোড করে নিতে হবে। তারপর শুধু ইন্সটল করে নিলেই আপনি এই সুবিধা পাবেন।


এটাতে ডিফল্ট ভাবে স্ক্রিন টাইম আউট ২০ সেকেন্ড দেওয়া থাকে। যদি এক্সেলারোমিটার ২০ সেকেন্ডের মাঝে কোন নড়াচড়া দেখতে না পারে তবেই শুধু ডিসপ্লে অফ করে দিবে।তাছাড়া হালকা একটু নড়লেই ডিসপ্লে অফ হবে না। এছারা আরেক টা অপশন হল, প্রক্সিমিটি সেন্সর। আমরা অনেক সময় মোবাইলের আলো অফ না করেই পকেটে রেখে দিই। তখন মোবাইলের সেন্সরটি ঢাকা পরে ১০ সেকেন্ড পর এটি ডিসপ্লে অফ করে দিবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...