The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইরানের পার্লামেন্টে পোড়ানো হলো মার্কিন পতাকা!‍

ডোনাল্ড ট্রাম্প চুক্তি হতে বের হয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পর বুধবার ইরানের পার্লামেন্টে এই ঘটনাটি ঘটেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরমাণু সমঝোতা চুক্তি হতে সরে দাঁড়ানোর পর এবার ইরানের পার্লামেন্টে পোড়ানো হলো মার্কিন পতাকা!‍ গত মঙ্গলবার ট্রাম্প চুক্তি হতে বের হয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পর বুধবার ইরানের পার্লামেন্টে এই ঘটনাটি ঘটেছে।

ইরানের পার্লামেন্টে পোড়ানো হলো মার্কিন পতাকা!‍ 1

পরমাণু সমঝোতা চুক্তি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার পর ইরানের পার্লামেন্টে পোড়ানো হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকা। মঙ্গলবার ডোনাল্ড ট্রাম্প চুক্তি হতে বের হয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পর বুধবার ইরানের পার্লামেন্টে এই ঘটনাটি ঘটেছে।

এই ঘটনার ভিডিও ফুটেজসহ প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি। সেখানে দেখা যাচ্ছে, সংসদ সদস্যরা মার্কিন পতাকায় আগুন দিচ্ছেন। এই সময় সাংসদরা মার্কিনবিরোধী স্লোগানও দেন।

উল্লেখ্য, ২০১৫ সালে বারাক ওবামা ক্ষমতায় থাকাকালীন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানি পারমাণবিক সমঝোতা চুক্তি করে ইরানের সঙ্গে।

সেইসময় করা চুক্তির মূল বিষয় ছিল, ইরান পরমাণু কার্যক্রম বন্ধ রাখবে ও আন্তর্জাতিক পরমাণু শক্তি কমিশন ইরানের যেকোনো পরমাণু স্থাপনায় যেকোনো সময় পরিদর্শন করতে পারবেন। অর্থাৎ ইরান যাতে পারমাণবিক অস্ত্র তৈরি করতে না পারে সেজন্যই আন্তর্জাতিক সম্প্রদায় ইরানকে নজরদারির মধ্যে রাখতে পারবে। এই চুক্তির বিনিময়ে ইরানের ওপর হতে অর্থনৈতিক অবরোধ তুলে নেওয়া হয়েছিল।

ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর হতেই এই চুক্তিকে একপেশে বলে মন্তব্য করে আসছেন। চুক্তি হতে সরে দাঁড়ানোর পাশাপাশি ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞার দলিলেও সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Loading...