ইসরায়েল জুতায় আপ্যায়ন করলো জাপানী প্রধানমন্ত্রীকে!

অনেকেই এটিকে অদ্ভূত মেহমানদারি হিসেবে অভিহিত করেছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই বিস্ময়কর ব্যাপার বটে। একজন প্রধানমন্ত্রীকে আপ্যায়ন করা হলো জুতার মধ্যে খাদ্য পরিবেশন করে! ইসরায়েল এমন কাজ করেছে জাপানী প্রধানমন্ত্রীকে!

বিষয়টি নিয়ে সংবাদ মাধ্যমে নানা মুখরোচক খবর প্রকাশিত হচ্ছে। অনেকেই এটিকে অদ্ভূত মেহমানদারি হিসেবে অভিহিত করেছেন। অনেকেই আবার জুতায় খাবার পরিবেশনকে ভিন্ন ভাবেও দেখছেন। ইসরায়েল সফররত জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে গত সপ্তাহে ভোজের আয়োজন করেছিলো ইসরাইল। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনে ওই আয়োজনটি করা হয়। ইসরায়েলের সেলিব্রিটি শেফ সেগেভ মোশে ওই খাবার পরিবেশন করেন। খাবারের শেষ পর্বে চকচকে চামড়ার জুতায় চকোলেট পরিবেশন করা হয়, যা দেখে সবাই হতবাক!

ভোজের আয়োজন জুতায় চকোলেট পরিবেশনের ঘটনায় জাপানের এক কূটনীতিকের মন্তব্য করেছেন যে, স্রেফ যদি এটি মজার জন্যও করে থাকা হয় সেটি ভিন্ন কথা। তবুও আমরা মনে করি না এটা কোনো মজার বিষয়। এই ঘটনায় ভীষণভাবে ক্ষুব্ধ আমরা।’

জানা গেছে, ঘটনায় ইসরায়েলের কর্মকর্তারাও হতভম্ব হয়ে গেছেন। এক ইসরায়েলি কর্মকর্তা এটিকে একটি অসংবেদনশীল সিদ্ধান্ত বলেও মন্তব্য করেছেন। তিনি বলেছেন, জাপানি সংস্কৃতিতে জুতাকে খুবই নীচু স্থানে রাখা হয়ে থাকে। কেবল ঘরেই নয়, আপনি তাদের অফিসে গিয়েও জুতা খুঁজে পাবেন না। এটি অত্যন্ত অসম্মানজনক একটি বিষয়।

এই ঘটনার পর ইনস্টাগ্রামে শেফ সেগেভ গর্বিতভাবে জুতোয় ভরা মিষ্টির একটি ছবিও পোস্ট করেছেন। তবে বিষয়টিকে অনেকেই অসম্মানজনক বলেই মনে করছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...