Categories: international news

Uproar with a picture of a child in Kashmir!

The Dhaka Times Desk বয়স খুব বেশি হলে বছর পাঁচেক হবে। তারই সামনে দাঁড়ানো নিরাপত্তাবাহিনীর দিকে রাবারের গুল্টি তাক করা। কী সাহস শিশুটির!

কাশ্মিরের শ্রীনগরের একটি রাস্তায় ফটো সাংবাদিক আদিত্য রাজ কলের তোলা এই কাশ্মিরি শিশুর সাম্প্রতিক সময়ের ছবিটি ঘিরেই তোলপাড় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

ভারত অধ্যুষিত কাশ্মিরের জনপ্রিয় স্বাধীনতাকামী নেতা বুরহান ওয়ানির (২২) মৃত্যুর পর হতে কাশ্মিরিদের প্রতিবাদ-বিক্ষোভ চলছে। সেখানকার নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছেন অনেক স্বাধীনতাকামী। আহত হয়েছে বহু।

Related Posts

কারফিউর মধ্যেও নিরাপত্তারক্ষীদের দিকে রাবারের গুল্টি তাক করা এই ছবিটি সম্প্রতি টুইটারে দেন ফটো সাংবাদিক আদিত্য। সেইসঙ্গে তিনি টুইট করেন, ‘নিরাপত্তারক্ষীদের সঙ্গে খেলায় মেতে রয়েছে এই পুঁচককে!’

এই ছবি জনসমক্ষে আসার পর থেকে শুরু হয় বিতর্ক। আদিত্যের এই খেলাকে নিছক খেলা হিসাবে দেখতে মোটেও রাজি নন সাবেক আইপিএস অফিসার সঞ্জীব ভট্ট। ২০০২ সালের গুজরাট দাঙ্গায় নরেন্দ্র মোদির ভূমিকা ছিল বলে অভিযোগ এনেছিলেন সঞ্জীব ভট্ট। সে কারণে তাকে বরখাস্তও হতে হয়েছিল।

তিনি পাল্টা টুইটে লেখেন, ‘যখন একটি শিশু পুলিশের দিকে গুল্টি তাক করে, তখন আমাদের বুঝতে হবে যে, কাশ্মিরে আমাদের কোথাও ভুল হচ্ছে’!

অবশ্য সাংবাদিক আদিত্য ছবিটির গুরুত্ব বুঝতে পারছেন না বলেও টুইটারে মন্তব্য করেছেন অনেকেই। কিন্তু তারা হয়তো জানেন না একজন সাংবাদিক কেনো এটিকে খেলার কথা বলে প্রকাশ করলেন। সমাজকে, বিশ্ববাসীকে আদিত্য কি বোঝাতে চেয়েছেন সেটি সাধারণ মানুষ বুঝতে না পারলেও যাদের বোঝার তারা ঠিকই বুঝেছেন।

উল্লেখ্য, ওই শিশুটির আরেকটি ছবি প্রকাশ পেয়েছিল এর কয়েক দিন আগে। সেখানে নিরাপত্তারক্ষীর পাশে হাসিমুখেই বসে থাকতে দেখা যায় তাকে। তাই নিজের বক্তব্যে অটল ফটো সাংবাদিক আদিত্য।

This post was last modified on সেপ্টেম্বর ২৩, ২০১৬ 12:00 pm

Staff reporter

Recent Posts

Bangladeshi version of Family Feud hosted by Tahsan Bangate!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের অন্যতম শীর্ষ ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গ’তে শীঘ্রই আসছে জনপ্রিয় মার্কিন…

% days ago

The average pass rate in SSC is 83.04 percent

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ৮৩ দশমিক…

% days ago

SSC Result Release: Handover of SSC Result to Prime Minister

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং সমমান পরীক্ষার ফল…

% days ago

Hidden in the picture is a headphone: can you find it?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে দেখা যাচ্ছে ছোট্ট সব্জির বাগান। এরমধ্যে কোথা থেকে এসে…

% days ago

A truly maddening landscape

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ১২ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৯ বৈশাখ ১৪৩১…

% days ago

Senior Vice President M Rashidul Hasan: Once again BASIS President Russell T Ahmed

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের ক্ষেত্রে দেশীয় সফটওয়্যারে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের প্রত্যয় নিয়ে…

% days ago