Categories: Picturesque

Now there will be a house in the pocket!

The Dhaka Times Desk খুবই বিস্ময়কর বিষয়। পকেটের মধ্যে থাকবে আমান একটি ঘর! তাও কী সম্ভব? এই প্রশ্ন আসাটায় স্বাভাবিক। তবে ঘটনাটি সত্যি। অন্তত ছবি দেখলে কিছুটা হলেও বুঝতে পারবেন।

প্রথমে বিষয়টি শুনলে কল্পনা ছাড়া কিছু নয় বলেই মনে হবে। কিন্তু বাস্তবে বিষয়টি সত্যি। যেমন ধরুন, আপনার নিজের কোনো বাড়ি-ঘর নেই, যাযাবরের মতো বসবাস করেন। কিংবা আপনি কোনো গহীন জঙ্গলে বেড়াতে যাবেন, সেখানে আপনার রাত্রী যাপন করার দরকার। তখন আপনি এমন পকেট ঘরটি পকেটে ভরে নিয়ে যেতে পারেন। হয়তো আপনার কাজে লেগেও যেতে পারে। হয়তো দেখা যায় ভাড়া বাসায় আয়ের অর্ধেকটাই চলে যায়, তাই এটাও ছেড়ে দিলেন। তাহলে আপনিত থাকবেন কোথায়? এবার বাসস্থান রয়েছে আপনার পকেটেই! পকেট থেকে ভাঁজরা নিজের অ্যাপার্টমেন্টটা খুলে ফললেন- ব্যাস! এখন সেখানে বিশ্রাম কিংবা ঘুমানোর জন্য প্রস্তুত রয়েছে আপনার নিজের ঘর।

এমন একটি বিস্ময়কর ঘটনা ঘটিয়ে দিয়েছেন ডিজাইনার মার্টিন আজুয়া। বার্সেলোনায় বসবাসরত ডিজাইনার তিনি। তিনি বানিয়েছেন ‘বেসিক হাউজ’। বাইরের ধুলা-বালি এবং রোদ-বৃষ্টি বা শীত হতে বাঁচতে এই ঘরটি নিজের পকেটে নিয়েই চলাচল করতে পারবেন অনায়াসে।

এটি মূলত ছোটখাটো একটি ঘর যা অনেকটা তাবুর মতোই মনে হবে। মূলত একটা গোলাকার তাবু তৈরি হবে এটি খুলে ফেললে। কৌশলের সঙ্গে এই ঘর তৈরির উপাদান বানানো হয়েছে। শীতের সময় ঘরের ভেতরে উষ্ণ ও গরমের সময় শীতল তাপমাত্রা বজায় রাখবে এই নতুন আবিষ্কৃত ঘরটি।

চলে গেলেন যেখানে খুশি। সেটি হতে পারে খাগড়াছড়ি কিংবা সুন্দরবন, বা সিলেটের জাফলং। আপনার পকেট থেকে বের করে ভাঁজ খুলে ঘরটিকে প্রস্তুত করে বেশি কিছু করতে হবে না আপনাকে। স্রেফ খুলে কিছুক্ষণ ঝাঁকাতে থাকুন। বাতাস ভরে ঠিক বলের মতো ফুলে উঠবে এটি। উদ্ভাবক মার্টিন তার ওয়েবসাইটে লিখেছেন যে, এই ঘনক্ষেত্রটি থাকার জন্য বেশ আরামদায়ক। কিছুই নেই, থাকার জন্য সব ব্যবস্থাই রয়েছে এতে। বেসিক হাউজ আসলে কোনো পণ্য নয়, বরং এটি বাহুল্য বর্জনের চূড়ান্ত একটি উদাহরণ বলা যায়। বিপদের সময় মানুষের সঙ্গীও বলা যাবে এই ঘরটিকে!

This post was last modified on মার্চ ৫, ২০১৭ 12:56 pm

Staff reporter

Recent Posts

Iranian director sentenced to 8 years in prison and flogging!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের প্রশংসিত চলচ্চিত্র পরিচালক মোহাম্মদ রাসুলফকে ৮ বছরের কারাদণ্ড এবং…

% days ago

Judge warns of sending Donald Trump to jail

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিউ ইয়র্কের ম্যানহাটনে ফৌজদারি ঘুষ মামলায় মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট…

% days ago

Press release: Basis election winners in festive atmosphere

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস প্রদত্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আনন্দমুখর ও অংশগ্রহণমূলকভাবে…

% days ago

Father forgave his son's murderer before execution!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন একটি ঘটেছে সৌদি আরবে। ছেলেকে হত্যার জন্য বিচারপ্রার্থী ছিলেন…

% days ago

BASIS Election 2024-2026: Know Full Results

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার…

% days ago

Mountains in the sea!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৬ বৈশাখ ১৪৩১…

% days ago