নেইমারের নেতৃত্বে ৩-০ গোলে জাপানকে হারালো ব্রাজিল

মাত্রই বার্সেলোনায় যোগ দেয়া নেইমার কনফেডারেশন কাপের শুরুটা করলেন ব্রাজিলকে বর্ণিল এক জয় উপহার দিয়ে। কদিন আগেই ফ্রান্সকে ৩ গোলে উড়িয়ে দিয়ে আত্মবিশ্বাসে টগবগ করতে থাকা ব্রাজিল কনফেডারেশন কাপের উদ্বোধনী ম্যাচেও জাপানকে হারালো একই ব্যবধানে। আর ম্যাচ শুরুর মাত্র তিন মিনিটের ব্যবধানে প্রথম গোল করে সামনে থেকে নেতৃত্ব দেন নেইমার।


২০০২ বিশ্বকাপ জয়ী কোচ লুই ফিলিপ স্কলারির কোচিংয়ে ব্রাজিল ক্রমাগতই উন্নতি করছে সেটির প্রমাণ যেন ফ্রান্সের বিপক্ষে বড় ব্যবধানে জয়ের পর, ধারাবাহিকতা বজায় রেখে জাপানকেও হারানো। নেইমারের কাছে ব্রাজিলিয়ানদের প্রত্যাশা অনেক সেটি অনুনেময়, তার প্রতিদান তিনি দিলেন প্রায় ২৫ মিটার দূর থেকে শট নিয়ে প্রথম গোল করে। ফলাফল উজ্জিবীত ব্রাজিল একের পর এক আক্রমণ চালিয়ে যায় জাপানের গোলমুখে। তবে এক গোল খেয়ে পিছিয়ে পড়া জাপান প্রথমার্ধে ভালোমতোই নিজেদের সামাল দিয়েছে।

বিরতি’র আগ পর্যন্ত আর কোনো গোল না হলেও ব্রাজিলিয়ান স্ট্রাইকার হাল্ক বার দুয়েক কাঁপিয়ে দিয়েছিলেন জাপানের গোলপোষ্টের কাছে এসে। ৪০ মিনিটের মাথায় হাল্কের নেয়া ডান দিক থেকে জোরালো এক শট দূর্ভাগ্যবশত গোলপোস্টের জালে জড়িয়ে যায়। এর আগেও ২৩ মিনিটে ডান দিক থেকে হাল্ক নিচু ক্রস দিয়ে গোলমুখ বরাবর বল পাঠিয়ে দিলে সেটা গোলরক্ষক কাওয়াশিমা কোনোমতে ঠেকিয়ে দেন। কাওয়াশিমা ৪৩ মিনিটে নেইমার-ফ্রেডের এক যৌথ আক্রমণও ঠেকিয়ে দেন এক হাতের বিচক্ষণতায়।

বিরতি’র পর ব্রাজিল আবারও ডান দিক থেকে আক্রমণে উঠে গিয়ে গোল পায়। দানি আলভেস ক্রস দেন মিডফিল্ডার পলিনহোকে, কাওয়াশিমা এবারও বল ঠেকাতে গেলে পলিনহোক তাকে বোকা বানিয়ে ব্রাজিলকে এনে দেন ম্যাচের দ্বিতীয় গোল। এদিকে ২-০ গোলে পিছিয়ে পড়ে জাপান দূর্বলভাবে হলেও ব্রাজিলকে চেপে ধরার চেষ্টা করে গেছে ম্যাচের শেষ মিনিট পর্যন্ত, তবে এতে ফল হয়েছে উলটো! ম্যাচ শেষ হবার অতিরিক্ত তিন মিনিটে হঠাৎই কাউন্টার অ্যাটাক থেকে মিডফিল্ডার অস্কার বল থ্রু করে পাঠান ফ্রেডের বদলি হিসেবে মাঠে নামা জো এর কাছে। ম্যাচের তৃতীয় গোলটি করে জাপানকে শেষ পেরেক ঠুকে দেন তিনি।

This post was last modified on জুন ১৬, ২০১৪ 6:45 পূর্বাহ্ন

রাজিউর রহমান

Recent Posts

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে

এবার গাজর দিয়ে তৈরি হলো বাঁশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন দেখে আসছি বাঁশ দিয়ে বাঁশি বানানো হয়। আর…

% দিন আগে

কুষ্টিয়ার ঐতিহাসিক ঝাউদিয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ২০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে