জেনে নিন পৃথিবীর কিছু ভয়ঙ্কর এবং বিষধর প্রাণির তথ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মহাবিশ্বে প্রাণির বসবাসযোগ্য একমাত্র গ্রহ হল পৃথিবী। এই পৃথিবীতে জলে এবং স্থলে রয়েছে নানা প্রজাতীর প্রাণি বসবাস। এমন কিছু প্রাণি আছে তারা দেখতে অনেক সুন্দর তবে মারাত্বক ভয়ঙ্কর এবং বিষাক্ত। আজ আমরা পরিচিত হব পৃথিবীর কিছু ভয়ঙ্কর এবং বিষাক্ত প্রাণিদের সাথে। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

১। বক্স জেলিফিশঃ

বক্স জেলিফিশ, পৃথিবীর হিংস্র এবং বিষাক্ত প্রাণিদের মধ্যে এটি রয়েছে সবার উপরে। এটি সাধারনত অস্ট্রেলিয়ার সামুদ্রিক অঞ্চলে দেখা যায়। জেলিফিশ প্রজাতির মধ্যে বক্স জেলিফিশ দেখতে সবচেয়ে সুন্দর কিন্তু এরাই সবচেয়ে বিষাক্ত এবং হিংস্র। একটি জেলিফিশে যে পরিমান বিষ থাকে, তা ৬০ জন মানুষের মৃত্যুর জন্য যথেষ্ট। এর বিষ শিকারির হৃৎপিন্ড ও স্নায়ুতন্ত্রকে দ্রুত নিষ্ক্রিয় করে ফেলে।

Related Post

২। কোণ শামুকঃ

কোণ শামুক সাধারনত অস্ট্রেলিয়ার গরম লবণাক্ত সামুদ্রিক জলরাশিতে বসবাস করে। দেখতে অনেকটা আইসক্রিম আকৃতির সুন্দর একটি শামুক। এদের খোলসটা দেখলে মনে হয়, মার্বেল পাথর দিয়ে মোজাইক করা হয়েছে। তবে দেখতে সুন্দর হলেও এরা খুব হিংস্র এবং বিষাক্ত। এদের দ্বারা আক্রান্ত প্রাণি খুব দ্রুত নিস্তেজ হয়ে মারা যায়।

৩। ব্ল্যাক মামবাঃ

পৃথিবীতে যত সাপ রয়েছে তার মধ্যে ব্ল্যাক মামবাকে সবচেয়ে দ্রুততম, তেজস্বী ও মারাত্মক বিষধর প্রাণঘাতী সাপ হিসেবে বিবেচনা করা হয়। এরা দক্ষিণ ও পূর্ব আফ্রিকার শক্ত ও পাথুড়ে পাহাড়ি অঞ্চলে বসবাস করে থাকে। এরা গড়ে ২ দশমিক ৫ মিটার লম্বা হয়ে থাকে। সাপগুলো দেখতে কালো হলেও অনেক সুন্দর। তবে এরা কতটা ভয়ঙ্কর তা আপনি কল্পনাও করতে পারবেন না।

৪। ডেথ-স্টকারঃ

ডেথ স্টকার কাঁকড়া প্রজাতির মধ্যে এরাই সবচেয়ে ভয়ঙ্কর এবং বিষধর প্রাণি। নামের সাথে কাজের কোন পার্থক্য নেই। উত্তর আফ্রিকা আর মধ্যপ্রাচ্যের মরু এলাকায় এরা বসবাস করে। এদের দ্বারা আক্রান্ত প্রাণির শরীরে খুব দ্রুত প্রচন্ড ব্যাথা এবং জ্বর সৃষ্টির দ্বারা অচেতন হয়ে মৃত্যুর কোলে ঢোলে পরে। আমাদের দেশেও এমন প্রজাতির কিছু কাঁকড়া রয়েছে তবে তাদের কামড়ে প্রাণি অসুস্থ হয়ে পরে কিন্তু মারা যায় না। তবে এদের দ্বারা আক্রান্ত হলে তার আর রক্ষা নেই।

৫। পটকা মাছঃ

পটকা মাছ, এরা একধরনের সামুদ্রিক মাছ । নামের পাশে মাছ কথা উল্লেখ থাকলেও এরা খুবই ভয়ঙ্কর এবং বিষাক্ত। এরা বিষাক্ত কাটা দিয়ে অন্য প্রাণিকে আক্রমণ করে। এর বিষে আক্রান্ত প্রাণি দ্রুত শ্বাসরোধ হয়ে মারা যায়।

তবে পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর প্রাণিটির নাম আমরা সবাই জানি কিন্তু কোথাও সহজে প্রকাশ করা হয় না। আপনারা একটু চিন্তা করে দেখুন তো বলতে পারেন কি না।………………… হয়তো অনেকেই বুঝে গিয়েছেন সেটা কি হতে পারে। সব থেকে ভয়ঙ্কর প্রাণি হল মানুষ। কারণ এমন কোন প্রাণি নেই যা মানুষের হাত থেকে রক্ষা পায়। আমরা মানব জাতি প্রয়োজনে অপ্রয়োজনে অনেক প্রাণি হত্যা করে থাকি। তাহলে একটু চিন্তা করুন মানুষের থেকে আর কিছু ভয়ঙ্কর হতে পারে?

This post was last modified on মে ৩১, ২০১৮ 3:32 অপরাহ্ন

রায়হান মালিথা

Recent Posts

কোন কাজ নিয়মিত করলে লিভারের রোগে আক্রান্ত হতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জীবন-যাপনে কিছু নিয়ম করে চলা উচিত। কারণ নিয়ম করে না…

% দিন আগে

পাসওয়ার্ডে এই ছোট্ট পরিবর্তন আনলে কখনও হ্যাক হবে না অ্যাকাউন্ট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনলাইনে যে কোনো অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য প্রয়োজন হয় পাসওয়ার্ড।…

% দিন আগে

ওটিটিতে আসছে মস্কোজয়ী সিনেমা ‘আদিম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা নিয়ে আলোচনায়…

% দিন আগে

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে