উরুগুয়ের বিপক্ষে স্পেনের কতৃত্বপূর্ণ জয়

তিকিতাকা’র দূর্দান্ত প্রদর্শনী দেখিয়ে কনফেডারেশন কাপ ২০১৩ এর নিজেদের প্রথম ম্যাচে উরুগুয়ের বিপক্ষে স্পেন তুলে নিয়েছে ২-১ গোলের জয়। স্কোরলাইন ২-১ শুনলে মনে হবে হয়তো উরুগুয়েও সমানতালে লড়ে গেছে, কিন্তু বাস্তবতা ভিন্ন। গোলমুখের কাছে এসে স্পেন বারবার খেই হারিয়ে না ফেললে গোলের সংখ্যা আরো বাড়তে পারতো এ মন্তব্য কোচ দেল বক্সের! তাঁর মতে ফলাফল হওয়া উচিত ছিলো ২-০।


প্রথমার্ধেই খেলার রাশ পুরোপুরি নিজেদের দিকে টেনে নিয়েছিলো ইউরো এবং বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। নিজস্ব স্টাইলিশ ফুটবল খেলে স্পেনিয়ার্ডরা দু’বার উরুগুয়ের গোলপোষ্টে বল জড়িয়ে দিয়েছে। ২০ মিনিটের মাথায় কর্নার কিক থেকে বল পেয়ে তা ধরে ফেলেন গোলরক্ষক মুসলেরা, বল পাঠিয়ে তিনি উরুগুইয়ান খেলোয়াড় ডিফেন্ডার ডিয়েগো লুনাগো’র কাছে। কিন্তু দারুণ বিচক্ষণতায় তার কাছ থেকে বলের দখল নিয়ে নেন স্পেনিয়ার্ড স্ট্রাইকার পেদ্রো। ডি-বক্সের ভেতর জটলা পরিষ্কার করে এক ঝটকায় বল পাঠিয়ে দেন উরুগুইয়ান গোলপোষ্টে। ম্যাচের প্রথম গোল পেয়ে যায় স্পেন।

৩২ মিনিটে স্পেনের মিডফিল্ডার সেস ফ্যাব্রিগাস মাঝমাঠ থেকে বল নিয়ে উঠে এসে দারুণ এক ক্রস দেন নতুন নামা স্ট্রাইকার রবার্তো সল্ডাডোকে। বল পেয়ে সল্ডাডো দ্রুত এগিয়ে যান টপ কর্ণার অভিমুখে, সেখান থেকে মাত্র ১৫ ইয়ার্ড দূরত্ব থেকে সজোরে বল পাঠিয়ে দেন, যেটা উরুগুইয়ান গোলরক্ষ মুসলেরা ছুঁতে পারেননি। ২-০ গোলে এগিয়ে যান স্পেন।

এরপর ৩৮ মিনিটে মাত্র ৬ ইয়ার্ড দূরত্ব থেকে গোল করার এক দারুণ সুযোগ পান জাভি, তবে মুসলেরা এবার দক্ষতার সাথে গোলটি ঠেকিয়ে দেন। প্রথমার্ধে আর কোনো গোল পায়নি স্পেন কিংবা উরুগুয়ে। কিন্তু স্পেনের ধাক্কা দ্বিতীয়ার্ধেও সামলাতে পারছিলো না উরুগুয়ে। তবে এতোসব তীব্র আক্রমণের পরেও গোল না পাওয়া স্পেনিয়ার্ডদের ব্যর্থতার ভেতরেই পরে। স্পেনের আক্রমণে দিশেহারা উরুগুয়ে ৮৮ মিনিটে একমাত্র কর্ণারটি পায়, যেটি থেকে বলের দখল নিয়ে নেন উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজ। দ্রুত বামে উপরে উঠে এসে ইকার ক্যাসিয়াসকে বোকা বানিয়ে গোল করে বসেন তিনি!

শেষ দুইমিনিটে উরুগুয়ের আক্রমণ পুরো ম্যাচের চেয়ে একটু ধারালো হয়। স্পেন আর কোনো ঝুঁকি না নিয়ে রক্ষণাত্মক খেলে শেষ মুহুর্তটুকু কাটিয়ে দেয়। এ ম্যাচে জয়ের ফলে পুরো ৩ পয়েন্ট পেয়ে বি গ্রুপে শীর্ষে অবস্থান করছে স্পেন।

Related Post

রাজিউর রহমান

Recent Posts

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সঠিক নিয়ম মানলে আম খেয়ে পেটের কোনো সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিমাণে একটু বেশি আম খেলেই গ্যাসের মতো সমস্যা হয় অনেকের।…

% দিন আগে

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে