Categories: জ্ঞান

মনের কিছু কৌতুহলী অজানা প্রশ্নের উত্তর জেনে নিন।

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের শরীর এবং আশপাশের পরিবেশে এমন কিছু ঘটে চলেছে যা আমরা অনেকেই জানিনা তার মূল রহস্য। আজ আমরা এমনি কিছু আজব তথ্য নিয়ে আলোচনা করবো যা আমাদের মেধা শক্তিকে আরো বিকশিত হতে সাহায্য করবে।

প্রশ্নঃ চুল বা নক কাটলে রক্ত বের হয় না কেন?

উত্তরঃ চুল তৈরি হয় এক বিশেষ ধরনের মৃত কোষ দিয়ে। এই কোষগুলোর ভেতরেই যথেষ্ট প্রোটিন জমা থাকে। আর তাই আলাদা করে রক্ত দিয়ে অক্সিজেন বহন করে আনতে হয় না। যেখানে অক্সিজেন আনারই কোনো দরকার নেই, সেখানে আর রক্ত প্রবাহ রেখে লাভ কী? তবে নখের কোষগুলো কিন্তু মৃত নয়, এগুলো এক ধরনের জীবিত কোষ। কিন্তু এগুলোতেও বিশেষ উপায়ে প্রোটিন জমা থাকে। আর তাই এখানেও রক্তপ্রবাহ থাকার দরকার নেই।

প্রশ্নঃ পায়ের উপর পা চেপে বসলে অথবা শরীরের কোনো অংশে বেশিক্ষণ চাপ পড়লে সেখানে ঝিঁ ঝিঁ ধরে অথবা অবশ অবশ ভাব অনুভূত হয়। কেন এমন হয়?

উত্তরঃ পায়ের স্নায়ুতে অনেকক্ষণ চাপ পড়লে স্নায়ু তার যথার্থ বার্তা মস্তিষ্কে ভালো করে পৌঁছাতে পারে না। চাপের ফলে পায়ে স্বাভাবিক রক্ত সঞ্চালনও ব্যাহত হয় এবং এ কারণেও মস্তিষ্কে স্নায়ুবার্তা ঠিকমতো পৌঁছাতে পারে না। ব্যাহত এই স্নায়ু উদ্দীপনাই মস্তিষ্কে সূঁচ ফোটা এবং অবশ ভাবের জন্ম দেয়। আমরা বলি ঝিঁ ঝিঁ ধরেছে। অবশ্য কিছুক্ষণ পরেই সেই স্থান চাপমুক্ত হলে এবং রক্ত সঞ্চালন স্বাভাবিক হলে এই ঝিঁ ঝিঁ ধরা কেটে যায়।

প্রশ্নঃ মশা কিভাবে মানুষ চেনে?

উত্তরঃ মশা এমন একটি প্রাণি যার কামড় খায় নি এমন ব্যক্তি পাওয়া কঠিন। বিছানায় শোয়া মাত্রই ঘিরে ধরে হুল ফোটাতে শুরু করে । কিন্তু মশা কিভাবে চেনে কোনটা মানুষ আর কোনটা জড়বস্তু? মশা আসলে মানুষ চেনে না, চেনে মূলত মানুষের শরীর থেকে নির্গত তাপ এবং প্রশ্বাসে নির্গত র্কাবন-ডাই- অক্সাইড। এই দুটির অস্তিত্ব টের পেলেই মশা বুঝতে পারে সেখানে খাদ্য আছে।

প্রশ্নঃ বোতলের পানি উপুর করে ঢালার সময় ঢক্ ঢক্ শব্দ হয় কেন?

উত্তরঃ পানি ভরা বোতল যখন উপুড় করা হয় তখন কিছু পানি সঙ্গে সঙ্গে নিচের গ্লাসে পড়ে ।এ সময় বোতলের ভিতরে পানির সম-পরিমাণ শূন্যতা সৃষ্টি হয় । বোতলের কিছু অংশ হয়ত আগে থেকেই ফাঁকা থাকে। কিছু কিছু পরিমান পানি বেরিয়ে যাওয়ার ফলে ফাঁকা অংশের আয়তন বেড়ে যায়। এ অবস্থায় বোতলের ভিতরের ফাঁকা অংশের বায়ুর ঘনত্ব কমে গিয়ে বায়ুর চাপ হ্রাস পায়। সুতরাং এই সময় বতলের ভিতরের বায়ুর চাপ কম থাকে কিন্তু বাইরের বায়ুর চাপ বেশি থাকে। তখন বাইরের বাতাসে ঠেলে ভেতরে ঢোকার চেষ্টা করে। বাতাসের এই উর্ধ্বমুখী চাপে পানি বাইরে বেরুনোর পথে সাময়িক বাধা প্রাপ্ত হয় এবং এক ধরনের ঢক্ ঢক্ শব্দ হয় ।

প্রশ্নঃ মোমবাতির শিখা উপরের দিকে উঠে কেন?

উত্তরঃ আমরা চির কাল দেখে এসেছি যে মোমবাতির শিখা উপরের দিকেই উঠে । কখনো নিচের দিকে যায় না কিন্তু কেন যায় না? কোন কিছুর প্রজ্বলনের অর্থ হল- এর সাথে অক্সিজেনের সংযোগ সাধন। এর ফলে সৃষ্ট তাপে গ্যাস উত্তপ্ত হয়ে উঠে এবং তার ঘনত্ব কমে যায়।আশে-পাশের বাতাসের ঘনত্বের তুলনায়, এই তপ্ত গ্যাসের ঘনত্ব কম হওয়ায় তা পৃথিবীর মধ্যাকর্ষণ টানের বিপরীত মুখী তথা উপর মুখী প্রবাহ সৃষ্টি করে। এ কারণেই মোমবাতি বা অন্য কোন আগুনের শিখা উপরের দিকে যায়। যদি এমন কোন স্থানে মোমবাতি জালানো হয় যেখানে মধ্যাকর্ষন জনিত ত্বরণ বা অভিকর্ষজ ত্বরণ এর মান শূন্য। তাহলে মোমবাতির শিখা উপরে বা নিচে কোন দিকে না গিয়ে চারিদিকে ছড়িয়ে পরবে।

প্রশ্নঃ মিসাইল কেন আকাশের দিকে ছোড়া হয়?

উত্তরঃ মিসাইল বা মর্টার সেল সাধারনত আকাশের দিকে নির্দিষ্ট কোণে ছোড়া হয় । যদিও লক্ষ্য বস্তু আকাশে নয়, মাটিতে হয়ত বেশ কিছু দূরে । এর সহজ কারন হল, লক্ষ্য বস্তুর পথে অনেক গাছ পালা, বাড়ি –ঘর, পাহাড়-র্পবত থাকে যা এড়ানোর জন্য অনেক উঁচু দিয়ে গোলা মারতে হয় । কিন্তু যদি পথে কোন বাধা না থাকে তাহলেও উপরের দিকেই নিক্ষেপ করা হয়।এর সহজ কারণ হলো, ভূমির সমান্তরালে ছোড়া হলে এর উপর পৃথিবীর অভিকর্ষ বল এবং বাতাসের বাধা কিয়া করে । ফলে ছুঁড়ে মারা বস্তুটি নির্দিষ্ট দিকের সরল রেখায় না চলে ধনুকের মত বাঁকা হয়ে মাটিতে পড়ে । ফলে লক্ষ্য বস্তুতে আঘাত হানতে পারে না ।

This post was last modified on জুন ২৩, ২০১৮ 4:25 অপরাহ্ন

রায়হান মালিথা

Recent Posts

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে