বৈশ্বিক ধর্মীয় সুখের পরিসংখ্যান: শীর্ষে কানাডা, বাংলাদেশ ৮৩ তম

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ধর্মীয় বৈচিত্র্যতা, ধার্মিক জনসংখ্যা, ধর্মীয় স্বাধীনতা, সহনশীলতাসহ বেশ কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে বিশ্বের সবচেয়ে ধর্মীয় সুখী দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। যেখানে শীর্ষ স্থানে রয়েছে কানাডা। বাংলাদেশ ৮৩ তম।

যুক্তরাজ্যভিত্তিক বিলাসবহুল ভ্রমণ পরিকল্পনা সংস্থা ওয়ে ফেয়ারার ট্রাভেল এই তালিকাটি প্রকাশ করেছে। ১১৫টি দেশকে নিয়ে বৈশ্বিক ধর্মীয় সুখী দেশের এই তালিকাতে কানাডা প্রথম হলেও, বাংলাদেশ রয়েছে ৮৩তম অবস্থানে।

ধার্মিক জনসংখ্যা, ধর্মীয় বৈচিত্র্যতা, ধর্মীয় স্বাধীনতা, সহনশীলতা, আধ্যাত্মিকতা, সুস্বাস্থ্য এবং জীবন-যাপনের মান; এই ৭টি মানদণ্ডের প্রত্যেকটিতে স্কোর ৭ ধরে মোট ৪৯ স্কোর নির্ধারণ করা হয়।

ওয়ে ফেয়ারার ট্রাভেলের এই তালিকার শীর্ষে থাকা কানাডা ধর্মীয় বৈচিত্র্যতা সূচক এবং জীবন-যাপনের মানে সর্বোচ্চ স্কোর ৭ করে পেয়েছে; অন্যান্য ৫টি সূচকের চারটিতে ৬ করে ও ধর্মীয় জনসংখ্যায় পেয়েছে ২ অর্থাৎ মোট ৪৯ স্কোরের মধ্যে ৪০ পেয়ে শীর্ষে অবস্থান করছে কানাডা।

কানাডার পর শীর্ষ দশ দেশের তালিকায় যারা রয়েছে:

দ্বিতীয় ইতালি (৩৬স্কোর), তৃতীয় ভারত জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। এই চার দেশের স্কোর সমান অর্থাৎ ৩৪ করে হলেও ধর্মীয় বৈচিত্র্যতা এবং জীবন-যাপনের মানের তারতম্যের কারণে জাপান চতুর্থ, যুক্তরাজ্য পঞ্চম ও যুক্তরাষ্ট্র ষষ্ঠ স্থান অধিকার করেছে।

অপর চারটি দেশের মধ্যে মেক্সিকো ৩৩ স্কোর পেয়ে সপ্তম, অস্ট্রেলিয়া ও ফিলিপাইন সমান ৩২ স্কোর পেয়ে অষ্টম এবং নবম ও সমান ৩১ স্কোর পেয়ে জার্মানি ও সুইজারল্যান্ড যথাক্রমে ১০ম এবং ১১তম স্থানে রয়েছে।

অপরদিকে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষ অবস্থানে আছে ভারত। ভারত ৩৬ স্কোর নিয়ে তৃতীয় স্থানে থাকলেও বাংলাদেশ এই তালিকায় রয়েছে ৮৩ তম অবস্থানে; বাংলাদেশের স্কোর ১৯। অপরদিকে, নেপাল ২৭ স্কোর পেয়ে ২৩ তম, শ্রীলঙ্কা ২৬ পেয়ে ২৮ এবং ২৪ স্কোর পেয়ে সিঙ্গাপুরের স্থান ৪১ তম।

আর ১৮ স্কোর পেয়ে পাকিস্তানের অবস্থান ৯৩ তম। তালিকার একেবারে তলানিতে রয়েছে সিরিয়া (১১৫তম); ৭ সূচকে দেশটির মোট স্কোর হলো ১২।

This post was last modified on সেপ্টেম্বর ১৬, ২০১৮ 5:15 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে