এক ক্লিকে অনেক পরিবর্তন: বদলে যাচ্ছে স্মার্টফোনের ধারনা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আধুনিক নানা পরিবর্তনের সঙ্গে সঙ্গে বদলাচ্ছে স্মার্টফোনের ফিচারস। ক্রমেই আরও আধুনিক হয়ে উঠছে এই ডিভাইসটি। এক কথায় বলতে গেলে পুরো বদলে যাচ্ছে স্মার্টফোনের ধারনা!

যেমন পূর্বে স্মার্টফোনের সঙ্গে দেওয়া হতো হেডফোন জ্যাক। এই বিষয়টি এখন ব্যাক ডেটেড হয়ে গেছে। এমনই অনেক পরিবর্তন ইতিমধ্যেই এসেছে এবং আসতে চলেছে খুব নিকটেই। এক কথায় বলা যায়, কিছুদিনের মধ্যেই পুরোপুরিভাবে বদলে যাবে স্মার্টফোনের সংগা। যেমন সর্বশেষ সংযোজন হলো ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারকে রিপ্লেস করেছে ফেস আনলকের ফিচারটি দিয়ে। সেইরকমই আরও কিছু আপডেটস এসেছে স্মার্টফোনে।

# শীঘ্রই স্মার্টফোনের আপকামিং মডেলগুলি হতে গায়েব হতে চলেছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের ফিচার। অ্যাপেলের লঞ্চ করা ৩টি নতুন সেটে (-XS, XS Max, XR) ফিঙ্গারপ্রিন্টের বদলে দেখা গেছে ফেস আইডি ( Face ID) ৷ Vivo, Oppo’র মতো সংস্থাগুলি এনেছে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

# স্মার্টফোনের সঙ্গে হেডফোন ( 3.5mm) দেওয়ার রীতি বর্তমানে অতীত হয়েছে। বড় বড় স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলো এই নতুন পন্থাকে অনুসরণ করছে।

# ইতিমধ্যেই অ্যাপেল এনেছে ই-সিমের সিস্টেমও। খুব শীঘ্রই অ্যাণ্ড্রয়েড স্মার্টফোন ব্রাণ্ডগুলি ফিজিক্যাল সিমের আইডিয়াকে ড্রপ করতে চলেছে। বর্তমানে (ভারতে) ই-সিমের পরিষেবাটি দিচ্ছে রিলায়েন্স জিও এবং এয়ারটেল। বাকি টেলিকম সংস্থাগুলিও নিয়ে আসতে চলেছে পরিষেবা।

# এক সময় দেখা যাবে মাইক্রোএসডি কার্ড স্লটও গায়েব হয়ে গেছে। এক্সটার্নাল মাইক্রোএসডি কার্ড ফোনের পারফর্মেন্সের উপর বেশ প্রভাব ফেলে। তাই স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলি ইন্টারনাল স্টোরেজের উপরই বেশি জোর দিচ্ছে। সে জন্যেই ভবিষ্যতে স্মার্টফোন হতে সরানো হতে পারে মাইক্রোএসডি কার্ড স্লট সিস্টেম।

# এক সময়ের ট্রাডিশনাল মোবাইল চার্জার সরিয়ে বর্তমানে বাজারে আসছে ওয়ারলেস চার্জিংয়ের ট্রেণ্ড। একইভাবে স্মার্টফোনের ডিসপ্লেকেই ব্যবহার করা হতে পারে স্পিকার হিসেবে। উদারহণ হিসেবে বলা যেতে পারে, Vivo Nex এর কথা। সেখানে ডিসপ্লেতেই থাকছে স্পিকারের ফিচার!

# শীঘ্রই বাজারে আসছে আরও একটি ট্রেণ্ড, ফোল্ডেবেল স্মার্টফোন। ইতিমধ্যেই Samsung, LG, Xiaomi র মতো নামীদামি ব্রাণ্ডগুলি এই নিয়ে কাজও শুরু করে দিয়েছে। তাই এখন নির্দিধায় বলা যায় পুরনো মডেলের মোবাইল ফোনগুলিকে গুডবাই বলার সময় এসে গেছে। প্রযুক্তির উৎকর্ষে নতুন নতুন ফিচার সমৃদ্ধ হয়ে স্মার্টফোন মানুষের হাতে আসতে আর বোধহয় অপেক্ষা করতে হবে না। শুধু স্বাধীনভাবে ব্যবহার করার সময়টুকু রয়েছে বাকি এই যা!

This post was last modified on জুন ১৬, ২০২০ 10:20 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে