অন্যদের ক্যারিয়ার দেখো এবং চিন্তা কর তাদের তুলনায় তুমি কি করছো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমি বলব আপনি সঠিক পথে রয়েছেন যদি আপনি লক্ষ্য করেন, আপনার আশপাশের সফল ব্যক্তিরা কি করছে এবং আপনি তাদের তুলনায় কি করছেন? এমন চিন্তা আপনার লাইফস্টাইল পরিবর্তন করতে অনেক বেশি সাহায্য করবে। ধরুন আপনার বয়স ২৬ বছর। আপনি দেখছেন ২২ বছরের কোন ব্যক্তি স্নাতক শেষ করে একটি ভাল কোম্পানিতে চাকরি করছে। আপনার থেকে একটু কম বা বেশি বয়সী অনেকেই কোন না কোন কোম্পানীর প্রধান নির্বাহী কর্মকর্তা। তারা খুব কম সময়ে নিজেদের লাইফে উন্নতি লাভ করেছে।

এখন নিজের ক্যারিয়ার নিয়ে একটু চিন্তা করুন। আপনি এখন কি করছেন? তাদের থেকে পিছিয়ে রয়েছেন না এগিয়ে রয়েছেন? পিছিয়ে থাকলে কেন পিছিয়ে রয়েছেন এবং তার মূল কারণ খুজে বের করুন। আপনার পিছিয়ে থাকার অন্যতম মূল কারণ হচ্ছে আপনি সময়ের সঠিক ব্যবহার করতে পারেন নি। কেন পারেন নি সেটা নিজেকে একটু প্রশ্ন করুন। উত্তর পেয়ে যাবেন। অনেকেই হয়ত বলবে দারিদ্রতার কারণে তাদের মত একটি ভাল ক্যারিয়ার গড়তে পারিনি। মনে রাখবেন গরিব হয়ে জন্ম নেওয়াটা দোষের কিছু নয় কিন্তু গরিব হয়ে মৃত্যু বরণ করাটা অনেক বড় দোষ।

যতদিন আপনি নিজেকে অন্যদের সাথে তুলনা করবেন না, তত দিন আপনি ভাল ক্যারিয়ার গড়তে পারবেন না। কারণ অন্যদের সাথে নিজেকে তুলনা না করলে নিজের বর্তমান অবস্থা সম্পর্কে সঠিক ধারনা পাবেন না। এখন নিজেকে প্রশ্ন করুন আপনি কি তাদের মত হতে পারবেন না? নিজেকে আত্মপ্রত্যয়ী করে তুলুন। নিজের প্রতি গভির বিশ্বাস সৃষ্টি করুন তাহলে আপনার দ্বারা সব কিছুই করা সম্ভব। কোন কাজ শুরু করে কিছুদিন পর দেখছেন আপনি এত পরিশ্রম করেও কোন ভাল ফল পাচ্ছেন না। তাই হাল ছেড়ে দিবেন ভাবছেন। কিন্তু যারা ক্যারিয়ারে উন্নতি করেছেন তারা কখনই একবারে এমন সফল হননি। অনেক চেষ্টার মাধ্যমেই তারা নিজেদের ক্যারিয়ার ডিভিলপ করেছেন।

Related Post

অধ্যাপক জাফর ইকবাল স্যার বলেছেন, “সারা রাত ধরে তুমি একটি অংক করার চেষ্টা করে শেষ পর্যন্ত মিলাতে পারলে না। এখন ভাবছো সারাটা রাত জেগে সময় এবং ঘুম দুটোই নষ্ট করলে কোন লাভ হল না। সকালে অন্য অংক করতে গিয়ে দেখছো খুব সহজেই তা সমাধান করতে পারছো। এমনটি কিভাবে পারছো? এখন অন্য অংকগুলো সহজে সমাধান করতে পারার মূল কারণ হচ্ছে রাতের ওই ব্যাপক চেষ্টা। রাতে আপনার মস্তিষ্ককে যেভাবে কাজে লাগিয়েছেন, এখন তার সুফল পাচ্ছেন। সুতরাং নিজেকে পরিবর্তন করতে হলে সফল ব্যক্তিদের সাথে আপনার লাইফস্টাইল তুলনা করুন এবং সেই অনুযায়ী কাজ করা শুরু করে দিন। কখনই বিলচিত হবেন না। আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যান।
তবে আপনি একদিন ওই সকল সফল ব্যক্তিদের পেছনে ফেলে আপনার সঠিক ক্যারিয়ার গঠন করতে পারবেন।

This post was last modified on অক্টোবর ২৩, ২০১৮ 12:00 অপরাহ্ন

রায়হান মালিথা

Recent Posts

সন্তানের শরীরচর্চা নিয়ে চিন্তিত না হয়ে জিম, যোগাসন ও আর যা শেখানো যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পড়াশোনার জন্য দিনের বেশির ভাগ সময় কম্পিউটারে চোখ রাখতে…

% দিন আগে

ডিবিএইচের ময়মনসিংহ শাখা উদ্বোধন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের গৃহঋণ প্রদানকারী স্পেশালিষ্ট আর্থিক প্রতিষ্ঠান ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি সম্প্রতি…

% দিন আগে

পাবলিক প্রকিউরমেন্টে সমান সুযোগের জন্য অন্যায্য ধারাগুলো সরান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রবিবার (১২ মে) সেমিনারে বক্তারা বলেন, সরকারকে পাবলিক প্রকিউরমেন্ট প্রক্রিয়ায়…

% দিন আগে

তাহসান দীর্ঘ ৮ বছর পর আবারও নতুন করে গাইলেন ‘কে তুমি’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৮ বছর পূর্বে ‘কে তুমি’ শিরোনামে একটি গান গেয়েছিলেন জনপ্রিয়…

% দিন আগে

তীব্র উত্তেজনার মধ্যেই ইসরায়েলকে কড়া সতর্ক করলো ইরান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মধ্যপ্রাচ্যে ইরান এবং ইসরায়েলের উত্তেজনা স্থায়ী সংঘাতে পরিণত হওয়ার শঙ্কার…

% দিন আগে

কেবলমাত্র এক শতাংশ মানুষ এই ধাঁধার সমাধান করতে পারবেন! তাহলে কী সেই ধাঁধা?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই ছবিতে দেখা যাচ্ছে লাইব্রেরিতে টেবিলের সামনে বই নিয়ে বসে…

% দিন আগে