যে খাবারগুলো খালি পেটে খাওয়া ক্ষতিকর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সব খাবারই শরীরের জন্য উপকারি কিন্তু খালি পেটে কিছু খাবার খেলে উপকারের চেয়ে ক্ষতিই বেশি হয়। আমরা সাধারণত সকালে যেকোন খাবারই গ্রহণ করি কিন্তু জানি না কোন খাবারগুলো খালি পেটে খেলে ক্ষতিই বেশি হয়। আজ আমরা এমন কিছু খাবার নিয়ে আলোচনা করব যা আমাদের কখনই খালি পেটে খাওয়া উচিৎ নয়।

১। কলাঃ

গবেষণায় দেখা গেছে প্রতিদিন ২টি কলা খেলে সারাদিন শরীরে ক্লান্তি বোধ হয় না। কলা এমন একটি ফল যার বেশিরভাগই পানি। তবে খালি পেটে কলা খাওয়া উচিৎ নয়। কারণ কলাতে রয়েছে ম্যাগেনসিয়াম। খালি পেটে কলা খেলে এই ম্যাগেনসিয়াম রক্তের ম্যাগেনসিয়াম এবং ক্যালশিয়ামের মধ্যে তারতম্য সৃষ্টি করে যা শরীরের স্বাভাবিক কার্যকলাপে বাধা সৃষ্টি করে।

২। চা এবং কফিঃ

Related Post

সকালে ঘুম থেকে উঠে চা বা কফি পান করার অভ্যাস অনেকেরই রয়েছে। কিন্তু খালি পেটে এভাবে চা বা কফি খাওয়া কখনই উচিৎ নয়। কারণ চা বা কফিতে রয়েছে অ্যাসিড এবং ক্যাফেইন যা খালি পেটে পান করলে পাকস্থলির আস্তরণকে ক্ষতিগ্রস্থ করে ফেলতে পারে। তাই রুটি বা বিস্কুট জাতীয় কিছু খাওয়া এবং পানি পান করার পর চা বা কফি পান করা উচিৎ।

৩। মশলা সমৃদ্ধ খাবারঃ

খালি পেটে কখনই মশলা সমৃদ্ধ খাবার খাওয়া উচিৎ নয়। কারণ এই মশলা সমৃদ্ধ খাবার খালি পেটে খেলে পাকস্থলিতে আলসার সৃষ্টি করতে পারে। তাই সকালে এমন খাবার খেতে হলে প্রথমে ১ গ্লাস পানি পান করবেন তার কিছুক্ষণ পর এমন খাবার খেতে পারেন।

৪। কোল্ড-ড্রিংকঃ

সকালে খালি পেটে কখনই  কোল্ড-ড্রিংকস পান করবেন না। এতে প্রচুর পরিমাণে কার্বনেটেড এসিড থাকে যা বমি বমি ভাব এবং বুক ও পেট জ্বালাপোড়া সমস্যা সৃষ্টি করে।

৫। টমেটোঃ

মুখরোচক খাবার হিসেবে ট্মেটোর বেশ সুনাম রয়েছে। তবে খালি পেটে টমেটো খেলে পাকস্থলিতে থাকা গ্যাসট্রোইনটেস্টাইনাল অ্যাসিড এবং টমেটোর এসিড একত্রে মিশে পেটে পাথর সৃষ্টি করতে পারে। তাই খালি পেটে কখনই টমেটো খাওয়া উচিৎ নয়।

৬। দইঃ

মুখরোচক একটি খাবার হচ্ছে দই। দইয়ের প্রোবায়োটিক উপাদান স্বাস্থ্যকর। তবে এটি খালি পেটে খাওয়া স্বাস্থের জন্য খুবই ক্ষতিকর। কারণ খালি পেটে দই খেলে তা পেট খারাপের অন্যতম কারণ হতে পারে।

৭। ওষুধঃ

কিছু গ্যাসের ওষুধ ছাড়া অন্যসব ওষুধ খাবার খাওয়ার পর খাবেন। কারণ ওই সমস্ত ওষুধ খালি পেটে খেলে পাকস্থলির ব্যাপক ক্ষতি করতে পারে। আর এই জন্যই ডাক্তারগণ গ্যাসের ওষুধ ব্যতীত অন্যসব ওষুধ খালি পেটে খেতে নিষেধ করেন।

সকালে সর্ব প্রথম এক গ্লাস পানি পান করবেন। তারপর অন্যান্য স্বাস্থকর খাবার খেতে পারেন। সকালে পানি পান করলে শরীরের তাপমাত্রা স্বাভাবিক থাকে এবং পাকস্থলি ভাল থাকে। পানি পান করার পর অন্য কিছু খাওয়া উচিৎ।

This post was last modified on জুন ৭, ২০২৩ 4:51 অপরাহ্ন

রায়হান মালিথা

Recent Posts

রজঃনিবৃত্তির সময় আসার পূর্ব থেকেই মেয়েদের প্রস্তুত থাকতে হবে যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগ যুগ ধরে সব মহিলার ক্ষেত্রেই তো একই রকম ঘটনা…

% দিন আগে

এনার্জিপ্যাক কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার: ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর…

% দিন আগে

বেসিস নির্বাচন ২০২৪: ‘ওয়ান টিম’কে সমর্থনের আহ্বান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস নির্বাচনের শেষপ্রান্তে এসে এবারের বেসিস নির্বাচনে ওয়ান টিম তাদেরকে…

% দিন আগে

‘স্টারডম’ নিয়ে ব্যস্ত শাহরুখপুত্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড সুপারস্টার শাহরুখ খানের ছেলে আরিয়ান খান ‘স্টারডম’ নামে ওয়েব…

% দিন আগে

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে