বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় চার ধাপ এগিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এ বছরও ২০১৮ সালের বিশ্বের প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করা হয়েছে। আর এই তালিকায় গত বছরের তুলনায় আরও চার ধাপ এগিয়ে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বছরও ২০১৮ সালের বিশ্বের প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করা হয়েছে। আর এই তালিকায় গত বছরের তুলনায় আরও চার ধাপ এগিয়ে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফোর্বস ম্যাগাজিনের করা প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করা হয়েছে। এবার ধারাবাহিক উন্নতি ঘটেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এ বছর অর্থাৎ ২০১৮ সালের তালিকায় চার ধাপ এগিয়ে এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান হলো ২৬ নম্বরে। গত মঙ্গলবার প্রকাশিত ফোর্বস ম্যাগাজিনে বিশ্বের একশত প্রভাবশালী নারীর এই তথ্য উঠে এসেছে।

Related Post

ফোর্বসের গত বছর ২০১৭ সালের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান ছিলো ৩০তম। ২০১৫ সালের তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ৫৯তম। ইতিপূর্বে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরচুন -এর করা বিশ্বের প্রভাবশালী শীর্ষনেতাদের তালিকায় স্থান পান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রভাবশালীদের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনারকে রাখে টাইম ম্যাগাজিনও।

জানা গেছে, ফোর্বসের এবারের তালিকায় শেখ হাসিনাকে স্থান দেওয়ার ক্ষেত্রে মিয়ানমারের বাস্তচ্যুত লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে। দুই বছর পূর্বে এই ফোর্বসের তালিকায় মিয়ানমারের নেত্রী অং সান সু চি ২৬তম অবস্থানে থাকলেও গত বছর তার অবস্থান সাত ধাপ পিছিয়ে গিয়েছিলো।

এ বছর শেখ হাসিনা ২৬তম স্থানে উঠে আসলেও সু চির স্থান হয়নি ১০০ জনের মধ্যেও! এবছর তালিকায় শীর্ষস্থানটি ধরে রেখেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল। তার পরের অবস্থানে আছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিসা মে।

ফোর্বসের এবারের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন আইএমএফ ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লগার্ড। আর চতুর্থ স্থানে রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের জেনারেল মটরসের চেয়ারপারসন এবং সিইও মেরি বারা। ৫ম স্থানে রয়েছেন ফিডেলিটি ইনভেস্টমেন্টসের সিইও আবিগেইল জনসন এবং মেলিন্ডা গেটস রয়েছেন ষষ্ঠতম স্থানে।

উল্লেখ্য যে, ফোর্বসের এ বছর ২০১৮ সালের প্রভাবশালীদের এই তালিকায় হলিউডের এই সময়ের সবচেয়ে দামি অভিনেত্রী টেইলর সুইফট রয়েছেন ৬৮তম স্থানে। অপরদিকে এ বছরের তালিকায় বলিউড তারকা প্রিয়াংকা চোপড়া রয়েছেন ৯৪তম স্থানে। আর টেনিস তারকা সেরেনা উইলিয়াম ৭৯তম স্থানে রয়েছেন।

This post was last modified on ডিসেম্বর ৬, ২০১৮ 11:50 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে