এবার সন্ধান পাওয়া গেলো এক ‘অদ্ভুত’ প্রাণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন অদ্ভুত প্রাণী আগে কখনও দেখা যায়নি। এবার সন্ধান পাওয়া গেলো এক ‘অদ্ভুত’ প্রাণীর! যা দেখে সবাই হতবাক!

এমন একটি জীবের কথা ঘুরতো মানুষের মুখে মুখে। মনে করা হতো যে, সে বুঝি কোনো কিংবদন্তির জীব। তবে সম্প্রতি তার সন্ধান পাওয়া যায়। তবে তাকে কল্পকাহিনীর কোনো জীব বলে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এই প্রাণীর আবিষ্কার এটাই প্রমাণ করে, এই গ্রহের জীববৈচিত্র সম্পর্কে বিজ্ঞানের আজও বহু কিছুই অজানায় রয়ে গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার জলাভূমিতে সম্প্রতি এমন এক প্রাণীর খোঁজ পাওয়া গেছে। যার সম্পর্কে জীববিজ্ঞানীরা সেভাবে এতোদিন অবহিত ছিলেন না। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার এই জলাভূমি প্রাণীবৈচিত্রের কারণে বিশেষভাবে প্রসিদ্ধ। এখানে বিভিন্ন প্রজাতির কুমির, সাপ ও অন্যান্য সরীসৃপের দেখা পাওয়া গেলেও এই জাতীয় প্রাণীর সন্ধান এবারই প্রথম দেখা গেছে।

এই সরীসৃপটির দৈর্ঘ্য দু’ফুটের খুব কাছাকাছি। স্যালামান্ডার প্রজাতির মধ্যে তাকে ‘দানব’ হিসেবে বলা যেতে পারে। তার উপরে তার মাথার দু’পাশে অনেকটা গাছের মতোই অংশ রয়েছে।

সব মিলিয়ে তার চেহারা এতোটাই অচেনা, তাকে এই পৃথিবীর প্রাণী বলে মনেই হয় না। তার পাতার ওই গাছের মতো অঙ্গটি প্রকৃতপক্ষে প্রাণীটির শ্বাস-অঙ্গ।

এই প্রাণীটিকে বলা হয় ‘সাইরেন রেটিকুলাটা’। এই প্রাণীর সারা গায়ে চিতাবাঘের মতো দাগ রয়েছে। এই প্রাণীর সামনে দু’টি পা থাকলেও পিছনে কোনো পা নেই। এই প্রাণীকে প্রথম দেখলে ইল জাতীয় মাছ বলে মনে হয়।

যে গবেষক দল এই প্রাণীটির সন্ধান পেয়েছেন, সেই দলের সদস্য ডেভিড স্টিন জানিয়েছেন যে, প্রাণীটি সত্যিই একটি বিরল প্রাণী। অন্যান্য ‘সাইরেন রেটিকুলাটা’র সঙ্গে এর বেশ পার্থক্য রয়েছে। ২০০৯ সাল হতে বিজ্ঞানীরা এই প্রাণীর সন্ধান করে আসছেন।

This post was last modified on ডিসেম্বর ১৩, ২০১৮ 11:58 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে