ফিলিপাইনে হামের প্রকোপ: এ পর্যন্ত ৭০ জনের মৃত্যু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিপাইনে হামের প্রকোপ দেখা দিয়েছে। দেশটিতে এক মাসে হাম সংক্রমণে অন্তত ৭০ জনের মৃত্যু ঘটেছে। এদের মধ্যে বেশিরভাগই শিশু।

ফিলিপাইনে হামের প্রকোপ দেখা দিয়েছে। দেশটিতে এক মাসে হাম সংক্রমণে অন্তত ৭০ জনের মৃত্যু ঘটেছে। এদের মধ্যে বেশিরভাগই শিশু।

গার্ডিয়ান এক খবরে বলেছে, সম্প্রতি ফিলিপাইনে হাম মহামারী আকার ধারণ করেছে। গত জানুয়ারিতে অন্তত ৪ হাজার ৩০২ জন হাম রোগে আক্রান্ত হয়। গত বছরের তুলনায় এই সংখ্যা আরও বেড়েছে ১২২ শতাংশ। এই বৃদ্ধির জন্য টিকাদানের অভাবকে দায়ী করা হয়েছে।

জানুয়ারিতে শুরু হওয়ার পর ফেব্রুয়ারিতেও অব্যাহত রয়েছে হামে আক্রান্ত হওয়ার ঘটনা। যে কারণে গত সপ্তাহে ম্যানিলাতে ‘হাম মহামারীর’ ঘোষণা দেওয়া হয়েছে। গত মাসে কেবল ম্যানিলাতেই অন্তত ১৯২ জন হামে আক্রান্ত হন। গত বছর একই মাসে আক্রান্তের সংখ্যা ছিল মাত্র ২০ এর মতো।

বছরের শুরুতেই ম্যানিলায় হামে আক্রান্ত হয়ে চার বছরের কম বয়সি ৫৫ জন শিশুর মৃত্যুর খবর প্রকাশিত হয়েছে। গত ২০ বছরের মধ্যে ইউরোপে সবচেয়ে প্রকট আকার ধারণ করেছে এই হাম সংক্রমণ। ম্যানিলাসহ ফিলিপাইনের লুজন এবং ভিসায়াস অঞ্চলেও হামের সংক্রমণ নিয়ে জরুরি অবস্থা জারি করা হয়।

ফিলিপাইনের স্বাস্থ্যমন্ত্রী ফ্রান্সিসকো দুকে এক বিবৃতিতে বলেন, গত সপ্তাহগুলোতে হাম সংক্রমণের ঘটনা অত্যাধিক মাত্রায় বৃদ্ধি পাওয়ায় আমরা মহামারীর ঘোষণা দিচ্ছি। নতুন সংক্রমণের ঘটনাগুলো কঠোর নজরদারিতে রাখার এবং মা ও স্বাস্থ্যকর্মীদের আরও সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।

এদিকে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুসারে, গত বছরের ডিসেম্বরে ফিলিপাইনজুড়ে ২০ হাজার হাম আক্রান্তের ঘটনা ঘটে। ২০১৭ সালের তুলনায় ওই মাসে আক্রান্তের সংখ্যা বেড়েছে ৫০০ শতাংশ।

উল্লেখ্য যে, হাম হলো একটি উচ্চ মাত্রায় সংক্রামক রোগ। কোনো অঞ্চলের ৯৫ শতাংশের বেশি জনগণকে আগে থেকে টিকা দেওয়া হলে পুরো জনসংখ্যা এর সংক্রামণ হতে রেহাই পেতে পারে। তবে ফিলিপাইনে টিকাদানের হার মাত্র ৫৫ শতাংশ। ইউনিসেফের তথ্য অনুসারে, গত বছর এই হারও ১৫ শতাংশ হ্রাস পেয়েছে!

This post was last modified on ফেব্রুয়ারী ১৩, ২০১৯ 4:25 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে