গোটা দ্বীপে একাই বসবাস করেন ৮১ বছর বয়সী এই নারী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রকৃতি সকলকেই টানে, এটিই স্বাভাবিক। কারণ প্রকৃতির মধ্যে গেলে মানুষ দুনিয়ার আর সব কিছুই ভুলে যায়। যেমন ঘটেছে ৮১ বছর বয়সী এই বৃদ্ধের বেলায়। তিনি গোটা একটি দ্বীপে একাই বসবাস করেন!

প্রকৃতি সকলকেই টানে, এটিই স্বাভাবিক। কারণ প্রকৃতির মধ্যে গেলে মানুষ দুনিয়ার আর সব কিছুই ভুলে যায়। যেমন ঘটেছে ৮১ বছর বয়সী এই বৃদ্ধের বেলায়। তিনি গোটা একটি দ্বীপে একাই বসবাস করেন!

আমরা কম বেশি সবাই প্রকৃতির মাঝেই থাকতে চায়। তবে চারপাশে সুবিশাল জলরাশি, অথচ কেও নেই, তবে কতোদিন এমন একটি স্থানে আপনি থাকতে পারবেন?

Related Post

এমন কাজ করতে পেরেছেন ৮১ বছরের কিম সিন ইওল। ২০১৮ সালে স্বামী মারা যাওয়ার পর একাই এই দ্বীপটির বাসিন্দা কিম। দক্ষিণ কোরিয়ার এই দ্বীপের আশপাশের জলসীমার অধিকার রয়েছে জাপানের।

১৯৯১ সাল হতে স্বামীর সঙ্গে ২৭ বছর একটি দ্বীপেই বসবাস করতেন তিনি। কিম একজন ফ্রি-ডাইভারও। তিনি ২০১৭ পর্যন্ত সমুদ্রের তলদেশে ডুব দিয়েছেন। অসুস্থতার কারণে বছর দু’য়েক হলো এই কাজ আর করেন না।

জাপান এই দ্বীপটিকে তাকেশিমা নামে ডাকলেও কোরীয়রা বলেন ডোকডো দ্বীপ। লিয়ানকোর্টস রক নামেও দ্বীপটি অধীক পরিচিত বহির্বিশ্বের কাছে।

পর্যটক, পুলিশ, নাবিক, লাইটহাউস অপারেটর- এমন অনেকেই এই দ্বীপে বেড়াতে আসেন। বেশির ভাগ সময়ই ঝড়বৃষ্টির আশপাশের জগত হতে বিচ্ছিন্ন হয়ে পড়ে এই দ্বীপটি। ৭০-এর দশক নাগাদ ডাইভারদের বেশ কিছু পরিবার এই দ্বীপে বসবাস করতেন। তবে আবহাওয়ার কারণেই আস্তে আস্তে ফাঁকা হতে শুরু করেছে এই দ্বীপটি।

কিমের নাতি বলেছেন, তার ঠাকুরমার কাছে এটি একটি শান্তির জায়গা। তাই তিনি এখানে থাকতেই ভালোবাসেন। তাহলে কিমের সময় কীভাবে কাটে? মাছ ধরেই বেশির ভাগ সময় কেটে যায় কিমের, এমনটাই বলেছেন কিম।

একা ভালো তো আছেনই, উল্টো নিজের ছেলে এবং পুত্রবধূকেও এই দ্বীপের বাসিন্দা করতে চান কিম। পর্যটকদের কাছে ডাকটিকিট, সাবান ও সি ফুড বিক্রি করেই দিব্যি চলে যাবে তাদের সংসার, এমন মত তার।

এই দ্বীপটি সিওল হতে ৪৩৩ কিলোমিটার দূরত্বে অবস্থিত। প্রায় ২৩০০ মিটার উঁচু একটা আগ্নেয়গিরি রয়েছে এই দ্বীপের কাছে ঠিক সমুদ্রের নীচে।

দক্ষিণ কোরিয়ার দখলে থাকলেও জাপানের সঙ্গে এই দ্বীপের মালিকানা নিয়ে বিবাদও রয়েছে গত ৩০০ বছর ধরে। দ্বীপে দক্ষিণ কোরিয়া একটি লাইটহাউসও নির্মাণ করেছে।

This post was last modified on ফেব্রুয়ারী ২৪, ২০১৯ 12:16 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

রজঃনিবৃত্তির সময় আসার পূর্ব থেকেই মেয়েদের প্রস্তুত থাকতে হবে যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগ যুগ ধরে সব মহিলার ক্ষেত্রেই তো একই রকম ঘটনা…

% দিন আগে

এনার্জিপ্যাক কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার: ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর…

% দিন আগে

বেসিস নির্বাচন ২০২৪: ‘ওয়ান টিম’কে সমর্থনের আহ্বান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস নির্বাচনের শেষপ্রান্তে এসে এবারের বেসিস নির্বাচনে ওয়ান টিম তাদেরকে…

% দিন আগে

‘স্টারডম’ নিয়ে ব্যস্ত শাহরুখপুত্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড সুপারস্টার শাহরুখ খানের ছেলে আরিয়ান খান ‘স্টারডম’ নামে ওয়েব…

% দিন আগে

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে