এমন এক গ্রাম যে গ্রামে দুই বিয়ে বাধ্যতামূলক!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই আশ্চর্য হতে হয় এমন ঘটনার কথা শুনে। যেমন ঘটেছে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে। সেখানে এমন এক গ্রাম রয়েছে যে গ্রামে পুরুষদের দুই বিয়ে বাধ্যতামূলক!

আমরা সবাই জানি বিয়ে হলো একটি সামাজিক বন্ধন। বিয়েকে একটি বৈধ চুক্তিও বলা হয়ে থাকে। যার মাধ্যমে দুইজন মানুষের মধ্যে দাম্পত্য সম্পর্ক স্থাপিত হয়ে থাকে। তবে দুচারটি ঘটনা ছাড়া বেশিরভাগ মানুষ একটি করেই বিয়েই করে থাকেন। তবে এমন কথা হয়তো আমরা কখনও শুনিনি যে দুই বিয়েকে শুভ মনে করা হয়। যে গ্রামে বসবাস করতে হলে পুরুষদের দুই বিয়ে করা বাধ্যতামূলক।

আজকের এই ঘটনাটি দূরের কোনো ঘটনা নয়। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের ঘটনা। ভারতের রাজস্থানের একটি প্রত্যন্ত গ্রামের ঘটনা। ভারত-পাকিস্তান সীমান্তের কাছে রাজস্থানের ছোট্ট গ্রাম হলো দেরাসর। পুরুষরা দুইবার বিয়ে করবে এই গ্রামে এটাই রীতি। এতে করে কোনো সামাজিক বা আইনগত সমস্যাও হয় না। বরং না করলে সৃষ্টি হয় বড় ধরনের সামাজিক সামাজিক সমস্যা।

Related Post

এখন নিশ্চয় মনে প্রশ্ন জাগতে পারে কেনো এমন একটি রীতি এই গ্রামে? তাহলে আসুন উত্তরটা আমরা আজ জেনে নিই।

এই দেরাসর গ্রামে প্রায় ৬০০ মানুষের বসবাস। গ্রামটি মূলত মুসলিম প্রভাবিত এলাকা। রয়েছে মোট প্রায় ৭০টি পরিবার। গ্রামবাসীদের দাবি হলো, প্রত্যেক পরিবারই নাকি পরম্পরাগতভাবে বিয়ে নিয়ে এই রীতি মেনে আসছে দীর্ঘদিন ধরেই।

এক প্রকার জোর করেই ছেলেদের দ্বিতীয়বার বিয়ে করতে বাধ্য করে থাকে তাদের পরিবারবর্গ। গ্রামবাসীদের দাবি হলো, আগে গ্রামে যতো পুরুষ বিয়ে করতেন, তাদের কারোরই প্রথম পক্ষের স্ত্রীর কোন সন্তানই হতো না। তাই দ্বিতীয় বার বিয়ে করতে হতো পুরুষদের। সেই দ্বিতীয় পক্ষের স্ত্রীর গর্ভেই নাকি আসতো সন্তান।

বহুকাল ধরে এমন ঘটনাই ঘটে আসছে এই দেরাসর গ্রামটিতে। তারপর সেটিকেই রীতি হিসেবে মেনে নিয়েছেন গ্রামবাসীরা। এখনও নাকি এমন ঘটনাই ঘটে চলেছে এই গ্রামটিতে। যদিও এই ঘটনার কোনও সঠিক ব্যাখ্যা দিতে পারেননি কেও এখন পর্যন্ত।

গ্রামবাসীদের বক্তব্য হলো, প্রথমবার বিয়ের পর অনেকেই দীর্ঘকাল সন্তানের জন্য অপেক্ষা করতে থাকেন, এ রকম উদাহরণ রয়েছে প্রচুর। তাই দ্বিতীয়বার বিয়ে করাটাকে এই গ্রামে শুভ লক্ষণ বলেই মনে করা হয়ে থাকে। সে কারণে এই গ্রামের রীতিতে পরিণত হয়েছে দুটি বিয়ে। তাই যুগ যুগ ধরে দেরাসর গ্রামে চলে আসছে এই প্রথা।

This post was last modified on মার্চ ১৯, ২০১৯ 1:50 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

মিলনের নতুন গান ‘কলি যুগে পুরুষের প্রেমের মূল্য নাই’ [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ের জনপ্রিয় কণ্ঠশিল্পী মোহাম্মদ মিলন। সম্প্রতি প্রকাশ পেয়েছে তার…

% দিন আগে

ইসরায়েলি হামলায় গাজায় ১৮০ সাংবাদিক নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় রবিবার (২৭ অক্টোবর) আরও ৩ জন…

% দিন আগে

ভয়ঙ্কর যুদ্ধ নাকি আদুরে চুমু? দুই গোখরোর শরীরী প্যাঁচ দেখে প্যাঁচে নেটিজেনরা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইনস্টাগ্রামে পোস্ট করা এক ভিডিওতে দেখা গিয়েছে, একে অপরের দিকে…

% দিন আগে

পুকুর বা ডোবার পানিতে ঝাঁপাঝাঁপি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৮ অক্টোবর ২০২৪ খৃস্টাব্দ, ১২ কার্তিক ১৪৩১…

% দিন আগে

পুষ্টিবিদের মতামত: অমলেট খাওয়া উপকারী নাকি ক্ষতিকর?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি প্রশ্ন হলো আপনি কী নিয়মিত অমলেট খান? তবে আপনি…

% দিন আগে

হোয়াটসঅ্যাপ এবার গুজব ঠেকাতে উদ্যোগ নিতে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময় উদ্বেগজনক একটি বিষয় হয়ে উঠেছে গুজব। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে…

% দিন আগে