নরেন্দ্র মোদির শপথ আজ: টানা দ্বিতীয়বারের মতো সরকার গঠন করছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ টানা ২য় বারের মতো নরেন্দ্র মোদি ভারতের প্রধানমন্ত্রীর পদে অধিষ্ঠিত হতে আজ শপথ বাক্য পাঠ করবেন। ভারতের লোকসভা নির্বাচনে বিপুল বিজয় নিয়ে টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করতে চলেছে বিজেপি।

ইতিমধ্যেই নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে ৩ দিনের সফরে নয়া দিল্লি পৌঁছেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। ভারতের নয়া প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদের শপথ অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা আমন্ত্রণ পেলেও এবার আমন্ত্রণ পাননি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সম্প্রতি কশ্মির ইস্যুকে কেন্দ্র করে পাক প্রধানমন্ত্রী এই নিমন্ত্রণ পাননি বলে ধারণা করা হচ্ছে। তবে ভারতের প্রশাসন বলছে, ভারতে অভ্যন্তরীণ রাজনৈতিক কারণে পাক প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়নি।

Related Post

তবে এই শপথ অনুষ্ঠানে যাচ্ছেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার দুপুর ২টা ১৮ মিনিটে টুইট করে মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

নরেন্দ্র মদীর শপথ অনুষ্ঠানে যোগ দিতে গতকাল (বুধবার) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে নয়া দিল্লি পৌছান পৌঁছান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিমানবন্দরে বাংলাদেশের রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব টি এস তিরুমূর্তি, ভারতে বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ও বাংলাদেশে ভারতের হাই কমিশনার রীভা গাঙ্গুলীও এই সময় উপস্থিত ছিলেন।

শপথ অনুষ্ঠান শেষে ভারতের রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে অংশ নেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনের ওই নৈশভোজে শপথ অনুষ্ঠানে আমন্ত্রিত বিভিন্ন দেশের রাষ্ট্র এবং সরকার প্রধানরাও অংশ নেবেন। তারপর শুক্রবার সকালে নয়া দিল্লির হায়দ্রাবাদ হাউজে মো. আবদুল হামিদের সঙ্গে মোদীর সাক্ষাতের কথা রয়েছে। তিন দিনের সফর শেষে ওই দিন দুপুরে ঢাকায় ফিরবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

জানা গেছে, রাষ্ট্রপতি ভবনের ফোরকোর্টে সন্ধ্যা ৭টায় শুরু হবে ওই শপথগ্রহণ অনুষ্ঠান। নরেন্দ্র মোদিকে শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ওই অনুষ্ঠানে মোদি ছাড়াও আরও বিদায়ী মন্ত্রিসভার কয়েকজন সদস্যরাও শপথ নিতে পারেন। দেশ-বিদেশ মিলিয়ে এবার রেকর্ড সংখ্যক অতিথি হাজির থাকবেন নরেন্দ্র মোদির এই শপথ অনুষ্ঠানে।

নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ‘বিমসটেক’ অর্থাৎ ‘বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল এন্ড ইকনোমিক কোঅপারেশন’ সদস্য ভুক্ত দেশগুলোর নেতারা। ভারত ছাড়াও বিমসটেক ভুক্ত দেশগুলির মধ্যে রয়েছে বাংলাদেশ, মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল ও ভুটান। তাছাড়াও কিরগিজিস্তান গণপ্রজাতান্ত্রিক দেশের প্রেসিডেন্ট এবং মরিশাসের প্রধানমন্ত্রীকেও এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে বলে সংবাদ মাধ্যমের খবরে জানা যায়।

এই শপথগ্রহণ অনুষ্ঠানে থাকবেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ছাড়াও ভুটানের প্রধানমন্ত্রী ড. লোটে তেশরিং, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মইথ্রিপলা সিরিসেনা, নেপালের প্রধানমন্ত্রী কে.পি.শর্মা ওলি, কিরগিজিস্তানের প্রেসিডেন্ট সুরনবে জিনবেকভ, মিয়ানমারের প্রেসিডেন্ট ইউ.উইন.মাইইন্ট, মরিশাসের প্রেসিডেন্ট প্রভিন্দ কুমার জুগনৌথ, থাইল্যান্ডের বিশেষ দূত গ্রিসাডা বুনার্কও উপস্থিত থাকবেন।

বিদেশি রাষ্ট্র নেতাদের পাশাপাশি শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীসহ অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীদের।

This post was last modified on মে ৩০, ২০১৯ 9:36 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ঘড়ির কাঁটা ধরে খাবার খাওয়াটা জরুরি: কোন খাবার কখন খেলে পাবেন সুফল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘড়ির কাঁটা ধরে খাওয়ার বিষয়টি সম্পর্কে পুষ্টিবিদরা জানিয়েছেন, শুধু ডায়েট…

% দিন আগে

এবার চীনও ইলন মাস্কের স্টারলিংকের আদলে স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করতে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পুরো বিশ্বই প্রযুক্তির উৎকর্ষে আবর্তিত হচ্ছে। বিশেষ করে স্যাটেলাইট…

% দিন আগে

‘ওম্যান অব দ্য ইয়ার’ দক্ষিণী তারকা সামান্থা রুথ প্রভু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ওম্যান অব দ্য ইয়ার’ এবার ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য…

% দিন আগে

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে