Categories: সাধারণ

ঈশ্বরদীবাসীর জন্য সুখবর: ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনের যাত্রা শুরু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন হতে হুইসেল বাজিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেনাপোল এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেছেন। এই ট্রেনের জন্য বিশেষ করে ঈশ্বরদীবাসীদের জন্য সুখবর হলো এটি ঈশ্বরদীতে স্টপেজ দেওয়া হয়েছে।

রাজধানী ঢাকা ও দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোলের মধ্যে চলাচলের জন্য নতুন আন্তনগর ট্রেন ‘বেনাপোল এক্সপ্রেসের’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল (বুধবার) গণভবন হতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পতাকা নেড়ে হুইসেল বাজিয়ে নতুন এই ট্রেনটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

১২টি কোচ সমৃদ্ধ ট্রেনটিতে আসন সংখ্যা ৮৯৬টি। বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি যাত্রাপথে যশোর, ঈশ্বরদী ও ঢাকা বিমানবন্দর স্টেশনে বিরতি নেবে।

Related Post

ট্রেনটি প্রতিদিন বেলা সাড়ে ১১টায় বেনাপোল হতে ছেড়ে এসে সন্ধ্যা ৭টা নাগাদ ঢাকায় পৌঁছাবে। আবার রাত সাড়ে ১২টায় ঢাকা হতে ছেড়ে সকাল ৮টার দিকে বেনাপোল গিয়ে পৌঁছাবে। বর্তমানে যশোর থেকে ঢাকায় যেসব ট্রেনসেবা চালু রয়েছে, সেগুলো ১৪টি স্থানে বিরতি নিয়ে থাকে। এতেকরে যশোর হতে ঢাকায় পৌঁছাতে ১০ হতে ১১ ঘণ্টা সময় লেগে যায়। সেখানে বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি সময় নেবে মাত্র ৭ ঘণ্টা। যশোর হতে মাত্র এক ঘণ্টার মধ্যে বেনাপোল পৌঁছে যাবে। ট্রেনটির সাপ্তাহিক বন্ধের দিন বেনাপোল হতে বুধবার ও ঢাকা হতে বৃহস্পতিবার।

ট্রেনের টিকেট শোভন চেয়ারের জন্য ৫৩৪ টাকা, স্নিগ্ধার জন্য এক হাজার ১৩ টাকা, শীতাতপ নিয়ন্ত্রিত আসনের জন্য এক হাজার ২১৩ টাকা এবং শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনের জন্য এক হাজার ৮৬৯ টাকা নির্ধারণ করা হয়েছে। ঈশ্বরদীবাসীদের ভাড়া দিতে হবে (ঈশ্বরদী-ঢাকা) শোভন চেয়ার ৩২৫ এবং স্লিগ্ধা (এসি চেয়ার) ভ্যাটসহ ৬২০ টাকা।

কর্তৃপক্ষ জানিয়েছে, বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সব কোচ ইন্দোনেশিয়া হতে সংগ্রহ করা হয়েছে। যাত্রীরা আসন্ন ঈদুল আজহার সময় আধুনিক এই ট্রেনে ভ্রমণ করতে পারবেন।

একই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ঢাকা-রাজশাহী রুটে চলাচলকারী আন্তনগর বিরতিহীন অপর ট্রেন ‘বনলতা এক্সপ্রেসের’ যাত্রাপথ চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত বর্ধিত করেন। গত ২৫ এপ্রিল প্রধানমন্ত্রী এই ট্রেনের উদ্বোধন করেছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের সময় গণভবনে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) এদেশীয় পরিচালক মনমোহন প্রকাশ উপস্থিত ছিলেন।

অপরদিকে বেনাপোলে ভিডিও কনফারেন্সে অংশ নেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান, সংসদ সদস্য শেখ আফিল উদ্দীন এবং মেজর জেনারেল মো. নাসির উদ্দীন।

This post was last modified on জুলাই ১৮, ২০১৯ 9:57 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে